kalerkantho


ইসরায়েলি বসতি স্থাপন ‘শান্তির সহায়ক নয়’ —ট্রাম্প

কালের কণ্ঠ ডেস্ক   

১১ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলি বসতি স্থাপন ‘শান্তি স্থাপনের জন্য ভালো’—এমনটা মনে করেন না যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হিব্রু ভাষার ‘ইসরায়েল হায়োম’ পত্রিকায় দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেছেন ট্রাম্প নিজেই।

প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার পর এই প্রথম ফিলিস্তিন ইস্যুতে ইসরায়েলের কর্মকাণ্ডের বিরোধী মন্তব্য করলেন ট্রাম্প। সাক্ষাৎকারে তিনি আরো জানান, যুক্তরাষ্ট্রের দূতাবাস তেল আবিব থেকে জেরুজালেমে স্থানান্তরে তিনি গুরুত্ব দিচ্ছেন।

আগামী সপ্তায় ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ওয়াশিংটন সফরে যাচ্ছেন। এর আগে এ সাক্ষাৎকারে ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলিদের ঘরবাড়ি তৈরির বিষয়ে ট্রাম্প বলেছেন, ‘সেখানে ঘরবাড়ি তৈরি শান্তি প্রতিষ্ঠার জন্য ভালো নয়। ’

আন্তর্জাতিক বিভিন্ন সংগঠন আগে থেকেই বলে আসছে, দখলকৃত পশ্চিম তীর এবং পূর্ব জেরুজালেমে ইসরায়েলিদের বসতি স্থাপন অবৈধ। সেই সঙ্গে তাঁরা জানাচ্ছেন এতে ফিলিস্তিনিদের সঙ্গে শান্তি প্রচেষ্টা ব্যাহত হচ্ছে।

সম্প্রতি ইসরায়েল দখলকৃত এলাকায় ছয় হাজার নতুন ঘরবাড়ি তৈরির ঘোষণা দিলেও ট্রাম্প প্রশাসন চুপচাপ ছিল। শেষ পর্যন্ত নেতানিয়াহুর ওয়াশিংটন সফরের এক সপ্তাহ আগে এ ব্যাপারে মুখ খুললেন ট্রাম্প। সেই সঙ্গে তেল আবিব থেকে যুক্তরাষ্ট্রের দূতাবাস জেরুজালেমে স্থানান্তরের চিন্তাভাবনা করার কথা জানিয়েছেন।

সেই সঙ্গে তিনি এটা জানিয়েছেন, এই সিদ্ধান্ত নেওয়াটা মোটেও সহজ বিষয় নয়। সূত্র : এএফপি।


মন্তব্য