kalerkantho


বৃহত্তম দাদাব শরণার্থীশিবির বন্ধে আদালতের ‘না’

কালের কণ্ঠ ডেস্ক   

১০ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



বিশ্বের সবচেয়ে বড় শরণার্থীশিবির ‘দাদাব ক্যাম্প’ বন্ধে কেনিয়া সরকারের নেওয়া উদ্যোগ আটকে দিয়েছেন দেশটির হাইকোর্ট। গতকাল বৃহস্পতিবার দেশটির আদালত এ সিদ্ধান্ত জানান।

এ শরণার্থী শিবিরে আড়াই লাখেরও বেশি মানুষ বসবাস করছে। এদের মধ্যে বেশির ভাগই সোমালিয়ার নাগরিক।

১৯৯১ সালে সোমালিয়ায় জাতিগত যুদ্ধ শুরু হলে এসব মানুষ সীমানা পাড়ি দিয়ে এই শরণার্থী শিবিরে আশ্রয় নেয়। তবে সরকার আশ্রয় প্রকল্পটি বন্ধের ব্যাপারে দৃঢ় অবস্থানে। তারা জানিয়েছে, বর্তমানে এখান থেকে জঙ্গিগোষ্ঠী আল শাবাব সদস্য সংগ্রহ করছে, প্রশিক্ষণ দিচ্ছে। যার কারণে সরকার শিবির থেকে সব সোমালীয়কে দেশে ফেরত পাঠাতে চায়।

সরকারের নেওয়া পদক্ষেপকে অবৈধ ঘোষণা করে আদালতের বিচারপতি জন মাটিভো রায়ে বলেন, এটি একটি অসাংবিধানিক সিদ্ধান্ত, যা আশ্রয়শিবিরে অবস্থান করা মানুষের ওপর নির্যাতন করার শামিল। রায়ে আরো বলা হয়, এটি একটি বৈষম্যমূলক আচরণও, যা নিদৃষ্ট একটি জাতিকে উদ্দেশ্য করে নেওয়া। এই সিদ্ধান্তের ফলে যারা ক্ষতিগ্রস্ত হবে, তাদের ব্যাপারে সঠিক কোনো মূল্যায়ন করেনি সরকার।

এতে আশ্রয়প্রার্থী এসব মানুষ কেনিয়ার সংবিধানে দেওয়া অধিকার থেকে বঞ্চিত হবে। একই সঙ্গে রায়ে উদ্বাস্তুদের দেশে ফেরত পাঠানোর সিদ্ধান্ত আন্তর্জাতিক আইনের লঙ্ঘন বলেও জাননো হয়। সূত্র : এএফপি।


মন্তব্য