kalerkantho


ট্রাম্পকে ‘ধন্যবাদ’ ইরানের

কালের কণ্ঠ ডেস্ক   

৯ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



আমেরিকার হুঁশিয়ারির জবাবে উল্টো ডোনাল্ড ট্রাম্পকে ‘ধন্যবাদ’ জানিয়েছেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি। তিনি বলেছেন, ‘আমেরিকার প্রকৃত চেহারা উন্মোচিত করায় ইরান ট্রাম্পের কাছে কৃতজ্ঞ। ’

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের জয়লাভের পর থেকেই যুক্তরাষ্ট্র-ইরান সম্পর্ক ভেঙে পড়ার দিকে এগোচ্ছিল, যা চূড়ান্ত পর্যায়ে গেছে মার্কিন প্রেসিডেন্টের নির্বাহী আদেশে ইরানি নাগরিকদের যুক্তরাষ্ট্র ভ্রমণের ওপর সাময়িক নিষেধাজ্ঞায়।

এ রকম পরিস্থিতিতে নিজেদের শক্তি প্রদর্শনে ইরানের রেভল্যুশনারি গার্ড সামরিক মহড়াও চালিয়েছে।

মঙ্গলবার তেহরানে সেনা কমান্ডারদের নিয়ে বৈঠক করেন আলি খামেনি। আর সেখানেই মার্কিন সিদ্ধান্তের কড়া জবাব দেন তিনি। দেশের জনগণের প্রতি যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শনের আহ্বানও জানিয়েছেন ইরানের এই সর্বোচ্চ ধর্মীয় নেতা।

প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের অভিষেকের পর প্রথমবারের মতো তাঁকে নিয়ে কোনো মন্তব্য করলেন খামেনি। শুক্রবার ইরান ইসলামী বিপ্লবের বর্ষপূর্তি উদ্‌যাপন করবে।

১৯৭৯ সালের ইসলামী বিপ্লবের বর্ষপূর্তির ওই অনুষ্ঠানে জনসাধারণকে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শনের আহ্বান জানিয়ে তিনি বলেন, তাদের হুমকিতে ইরান যে ভীত নয় তার প্রমাণ দিতে হবে।

যুক্তরাষ্ট্রের সমালোচনা করে খামেনি বলেন, ‘তিন দশক ধরে মার্কিন শাসনপদ্ধতি এবং তাদের রাজনৈতিক, অর্থনৈতিক, নৈতিক এবং সামাজিক—সব জায়গায় দুর্নীতি নিয়ে আমরা যে কথা বলে আসছিলাম, ট্রাম্পের বক্তব্যে তারই প্রমাণ মিলেছে।

’ সূত্র : বিডিনিউজ।


মন্তব্য