kalerkantho


কৈলাস সত্যার্থীর নোবেল রেপ্লিকা চুরি

কালের কণ্ঠ ডেস্ক   

৮ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



কৈলাস সত্যার্থীর নোবেল রেপ্লিকা চুরি

শান্তিতে নোবেলজয়ী সমাজকর্মী কৈলাস সত্যার্থীর নোবেল পুরস্কারের রেপ্লিকাটি চুরি হয়েছে। গতকাল মঙ্গলবার ভোরের দিকে তাঁর নয়াদিল্লির বাড়িতে চোর ঢোকে। পুলিশ জানিয়েছে, চোর অন্য মূল্যবান জিনিসপত্রের সঙ্গে সত্যার্থীর নোবেল পুরস্কারের রেপ্লিকাও নিয়ে গেছে।

সত্যার্থী ২০১৪ সালে পাকিস্তানের শিক্ষা আন্দোলনকর্মী মালালা ইউসুফজাইয়ের সঙ্গে যৌথভাবে নোবেল শান্তি পুরস্কার পান। নোবেল পদকের রেপ্লিকাটি তাঁর বাড়িতে ছিল। আসল পদকটি রাখা আছে রাষ্ট্রপতি ভবনে। গত মাসে এটি দেশকে উৎসর্গ করেন সত্যার্থী। আনুষ্ঠানিকভাবে রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের হাতে পদকটি তুলে দেন তিনি। সে সময় থেকেই তা রাষ্ট্রপতি ভবনের সংগ্রহশালায় রয়েছে।

সত্যার্থী থাকেন দিল্লির অভিজাত অলকানন্দা এলাকায়। চুরির সময় তিনি বাড়িতে ছিলেন না।

কাজের সূত্রে বর্তমানে তিনি যুক্তরাষ্ট্রে রয়েছেন। পুলিশের অনুমান, পদকটি যে আসল নয় তা হয়তো জানত না চোররা। ঘটনার পর তদন্তে নেমে স্থানীয় কয়েকজন অপরাধীসহ এলাকার সব পুরনো জিনিসের কারবারিকে আটক করেছে পুলিশ।

এর আগে শান্তিনিকেতন থেকে চুরি গিয়েছিল রবীন্দ্রনাথ ঠাকুরের নোবেল পদকটি। সেই চুরির ঘটনা তদন্ত করতে সিবিআই ময়দানে নেমেছিল। কিন্তু এখনো পর্যন্ত এর কোনো হদিস পাওয়া যায়নি। সূত্র : আনন্দবাজার পত্রিকা।


মন্তব্য