kalerkantho


‘ইসলামপন্থী সন্ত্রাস’ পরাজিত করার প্রত্যয় ট্রাম্পের

কালের কণ্ঠ ডেস্ক   

৮ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



‘ইসলামপন্থী সন্ত্রাস’ পরাজিত করার প্রত্যয় ট্রাম্পের

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মিত্রদের সঙ্গে নিয়ে ‘খুনি বাহিনীকে’ পরাস্ত করবেন বলে প্রত্যয় ব্যক্ত করেছেন। তিনি বলেছেন, কট্টরপন্থী জিহাদিরা কখনোই যুক্তরাষ্ট্রে পা রাখতে পারবে না।

তবে এ দুটি বিষয় নিশ্চিত করতে তাঁর কৌশল বা পরিকল্পনা কী—সে সম্পর্কে তিনি কিছুই জানাননি।

ফ্লোরিডার টাম্পায় মার্কিন সেন্ট্রাল কমান্ডে প্রথম সফরে এসব মন্তব্য করেন ট্রাম্প। মধ্যপ্রাচ্য ও মধ্য এশিয়ার আঞ্চলিক দায়িত্ব এখন এই কমান্ডের কাঁধে। এই অনুষ্ঠানে ট্রাম্প অবশ্য তাঁর পূর্বসূরি বারাক ওবামার ইরাক ও সিরিয়া প্রসঙ্গে নেওয়া সিদ্ধান্তগুলো বাতিল করবেন কি না, সে প্রসঙ্গে কিছু জানাননি।

ম্যাকডিল এয়ার ফোর্স ঘাঁটিতে ৩০০ সামরিক কর্মকর্তার উদ্দেশে দেওয়া ভাষণে ট্রাম্প বলেন, ‘এই সব মৃত্যু ও ধ্বংসের উদ্দেশ্যে আজ আমরা সম্মিলিত কণ্ঠে একটি বার্তাই দিতে চাই, যুক্তরাষ্ট্র ও এর সহযোগী শক্তিগুলো তোমাদের পরাস্ত করবে। আমরা তাদের পরাস্ত করব। ’ তিনি আত্মবিশ্বাসের সঙ্গে আরো বলেন, ‘আমরা কট্টর ইসলামপন্থীদের পরাজিত করব। আমাদের দেশে তাদের ঘাঁটি গেড়ে বসতে দেব না। স্বাধীনতা, নিরাপত্তা ও ন্যায়ের জয় হবে।

’ তিনি ইসলামিক স্টেটের (আইএস) যোদ্ধাদের বিরুদ্ধে গণহত্যা, বিশ্বজুড়ে নৈরাজ্য সৃষ্টির অভিযোগ আনেন। ট্রাম্প বলেন, আইএস যুক্তরাষ্ট্র এবং ইউরোপজুড়ে বহু হামলা চালিয়েছে।

ট্রাম্প এই বক্তৃতায় আবারও গণমাধ্যমের তীব্র সমালোচনা করেন। তিনি বলেন, ‘অসৎ গণমাধ্যম আইএসের হামলার অনেকগুলো সম্পর্কেই যথাযথ গুরুত্ব দিয়ে প্রতিবেদন ছাপেনি। এর পেছনে হয়তো তাদের নিজস্ব কোনো কারণ ছিল। ’ তবে অভিযোগের কোনো ব্যাখ্যা ট্রাম্প দেননি। বিষয়টি নিয়ে পরে হোয়াইট হাউসের মুখপাত্র শন স্পাইসারের কাছে জানতে চাইলে তিনি সাংবাদিকদের বলেন, তাঁদের কাছে এসংক্রান্ত তালিকা রয়েছে এবং শিগগিরই তা সরবরাহ করা হবে। সূত্র : এএফপি।


মন্তব্য