kalerkantho


ট্রাম্পের অভিবাসনবিরোধী আদেশ

আপিল আদালতের রায়ের অপেক্ষা

কালের কণ্ঠ ডেস্ক   

৮ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



আপিল আদালতের রায়ের অপেক্ষা

যুক্তরাষ্ট্রে সাতটি মুসলিমপ্রধান দেশের নাগরিক ও শরণার্থীদের প্রবেশে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিষেধাজ্ঞা পুনর্বহালের পক্ষে রাষ্ট্রপক্ষ বক্তব্য উপস্থাপন করেছে। গত সোমবার আপিল আদালতে শুনানিতে বিচার বিভাগ দাবি করে, আইন মেনেই প্রেসিডেন্ট নির্বাহী আদেশ জারি করেছেন। তাই আদেশ পুনর্বহালে তাঁরা আদালতের প্রতি আহ্বান জানান।

গতকাল মঙ্গলবারও ট্রাম্পের নির্বাহী আদেশের বৈধতা নিয়ে শুনানি হয়। এদিন রায়ও ঘোষণা করার কথা। তবে রায় যেটাই হোক, শেষ পর্যন্ত বিষয়টি যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ আদালত তথা সুপ্রিম কোর্ট পর্যন্ত গড়াবে বলে বিশ্লেষকদের ধারণা।

সোমবারের শুনানিতে প্রেসিডেন্ট ট্রাম্পের নির্বাহী আদেশের সপক্ষে বিচার বিভাগ বলে, ‘যুক্তরাষ্ট্রে অভিবাসী প্রবেশ ও শরণার্থী গ্রহণের ব্যাপারে প্রেসিডেন্টের যে ক্ষমতা রয়েছে, আইন অনুযায়ী সেটা মেনেই নির্বাহী আদেশ জারি করা হয়েছে। এর কিছু অংশ শিথিল করার যথার্থতা থাকলেও দেশব্যাপী এ আদেশের ওপর স্থগিতাদেশ জারি করাটা মাত্রাতিরিক্ত। ’ প্রধানত মুসলিমদের লক্ষ্য করে ট্রাম্প এ আদেশ জারি করেছেন, এমন অভিযোগ নাকচ করে দিয়ে বিচার বিভাগের তরফ থেকে বলা হয়, সন্ত্রাসী হামলা থেকে যুক্তরাষ্ট্রকে সুরক্ষা প্রদানের পদক্ষেপ হিসেবে এমন আদেশে সই করেছেন প্রেসিডেন্ট।

গত ২৭ ডিসেম্বর এক নির্বাহী আদেশের মাধ্যমে ইরাক, ইরান, ইয়েমেন, সিরিয়া, সুদান, লিবিয়া ও সোমালিয়ার নাগরিকদের ক্ষেত্রে তিন মাসের জন্য, বিশ্বের সব শরণার্থীদের ক্ষেত্রে চার মাসের জন্য এবং সিরীয় শরণার্থীদের ক্ষেত্রে অনির্দিষ্টকালের জন্য যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষিদ্ধ করা হয়। সিয়াটলের ফেডারেল আদালত এ আদেশের ওপর স্থগিতাদেশ দিলে সরকারের বিচার বিভাগ ওই আদেশ পুনর্বহালের আপিল করে।

দুই দিন ধরে আপিল আদালতে এ বিষয়ে শুনানি চলছে। সূত্র : এএফপি।


মন্তব্য