kalerkantho


প্রেসিডেন্ট ট্রাম্প একজন প্রতারক — স্যান্ডার্স

কালের কণ্ঠ ডেস্ক   

৭ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



প্রেসিডেন্ট ট্রাম্প একজন প্রতারক — স্যান্ডার্স

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ‘প্রতারক’ বলে অভিহিত করেছেন ডেমোক্র্যাট সিনেটর বার্নি স্যান্ডার্স। নভেম্বরে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলের অন্যতম প্রার্থী ছিলেন তিনি।

স্যান্ডার্স বলেন, মন্ত্রিসভায় কোটিপতি ব্যবসায়ীদের অন্তর্ভুক্ত করে ট্রাম্প তাঁর নির্বাচনী প্রতিশ্রুতি ভঙ্গ করেছেন। মধ্যবিত্ত ভোটারদের কাছে করা অঙ্গীকার ভঙ্গ করেছেন। রবিবার সিএনএন টেলিভিশনকে স্যান্ডার্স এসব কথা বলেন। তিনি আরো বলেন, ট্রাম্প মূলত ওয়াল স্ট্রিটের পক্ষে কাজ করছেন।

নির্বাচনী প্রচারণার সময় স্যান্ডার্স ব্যক্তিগতভাবে করপোরেট ব্যবসায়ী ও ওয়াল স্ট্রিটের বিরুদ্ধে লড়াইয়ের বিষয়টি বেছে নিয়েছিলেন। তিনি বলেন, পরিস্থিতি দেখলে হাসি চেপে রাখার উপায় নেই যে, ট্রাম্পের চারপাশে ওয়াল স্ট্রিটের লোকজনের ভিড়। অথচ ট্রাম্প নির্বাচনী প্রচারণার সময় ওয়াল স্ট্রিটের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য ওয়াদা করেছিলেন। কিন্তু ওয়াল স্ট্রিটের সেই সব লোকজনকে ট্রাম্প এখন মন্ত্রিসভায় নিয়োগ দিচ্ছেন। এ ধরনের বেশ কয়েকজনর নাম উল্লেখ করেন স্যান্ডার্স।

এর মধ্যে ট্রাম্প প্রস্তাবিত অর্থমন্ত্রী স্টিভেন এমনুচিন এবং জাতীয় অর্থনৈতিক পরিষদের পরিচালক হিসেবে নিয়োগ পাওয়া গ্যারি কনের নাম উল্লেখ করেন।

এ ছাড়া ট্রাম্পের মন্ত্রিসভায় জায়গা পাওয়া ধনাঢ্য ব্যক্তিদের মধ্যে আরো আছেন বাণিজ্য দপ্তরের নেতৃত্ব পাওয়া সাবেক ব্যাংকার উইলবার রস। গ্লাস-স্টিগ্যাল অ্যাক্ট পুনঃপ্রচলন করার যে অঙ্গীকার ট্রাম্প করেছিলেন, মন্ত্রিসভায় ও উপদেষ্টা পরিষদে ধনাঢ্যদের নিয়োগ দিয়ে তিনি সে অঙ্গীকারের বিরুদ্ধাচরণ করেছেন বলে মন্তব্য করেন স্যান্ডার্স। সূত্র : সিএনএন, পার্সটুডে।


মন্তব্য