kalerkantho


‘ঘুরে দেখুন আমার মসজিদ’

কালের কণ্ঠ ডেস্ক   

৭ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



‘ঘুরে দেখুন আমার মসজিদ’

ওকিংয়ের শাহজাহান মসজিদ ঘুরে দেখে টুইটারে ছবি পোস্ট করে এক খ্রিস্টান পরিবার। ছবি : বিবিসি

যুক্তরাজ্যে রবিবার দেড় শতাধিক মসজিদ সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। ইসলাম সম্পর্কে জানা এবং প্রশ্ন করতে উৎসাহিত করার লক্ষ্যে #ঠরংরঃগুগড়ংয়ঁব (ঘুরে দেখুন আমার মসজিদ) নামে এই ইভেন্টের উদ্যোক্তা মুসলিম কাউন্সিল অব ব্রিটেন।

রবিবার পুরো দিনভর #ঠরংরঃগুগড়ংয়ঁব হ্যাশট্যাগটি সামাজিক যোগাযোগ মাধ্যমে চালাচালি হতে দেখা যায়। বিভিন্ন মানুষ এতে তাদের অভিজ্ঞতা বর্ণনা করে।

‘সুন্দর’। স্বামী ও মেয়েকে নিয়ে ওকিংয়ের শাহজাহান মসজিদে বেরিয়ে আসার পর টুইটারে এ মন্তব্য করেন র‌্যাচেল এস্পোস্তি। অন্যদিকে লিডসে আলী আসলাম তাঁর শিশুপুত্রকে প্রথমবারের মতো মসজিদ দেখাতে নিয়ে যান। আলী তাঁর টুইটার বার্তায় লেখেন, তিনি যে এলাকায় বেড়ে উঠেছেন সেখানেই সড়কের শেষ প্রান্তে এই ‘মক্কা মসজিদটি’। মসজিদের ভেতরের সুন্দর কারুকার্যের ছবি টুইটারে শেয়ার করে তিনি লেখেন, ‘আমাদের সব প্রশ্নের জবাব পেয়েছি। ’

বোল্টনের জাকারিয়া জামে মসজিদ পরিদর্শনের পর এলিজাবেথ কস্টেলো বলেন, তিনি সেখানে গিয়ে গর্বিত এবং নতুন একজন বন্ধুও হয়েছে তাঁর। ‘আব্রাহাম খুবই দারুণ একজন মানুষ।

তিনি আমাদের অনেক সময় নিয়ে মসজিদ ঘুরিয়ে দেখিয়েছেন, নামাজের সময় জানিয়েছেন, মৃতদেহ গোসল করানোর ব্যবস্থা সম্পর্কে বলেছেন। আমাদের সব প্রশ্নের উত্তর পেয়েছি’—বিবিসিকে বলেন তিনি।

লেস্টারের হোম ফার্মে পুলিশ সদস্যরাও মসজিদ ঘুরে দেখেন। মসজিদের সামনে পুলিশ সদস্যের হাস্যোজ্জ্বল ছবি পোস্ট করা হয় স্থানীয় পুলিশ বিভাগের টুইটার অ্যাকাউন্ট থেকে। সূত্র : বিবিসি বাংলা।


মন্তব্য