kalerkantho


ইসরায়েলে আরবদের বাড়ি ধ্বংসের প্রতিবাদে ইহুদিরাও

কালের কণ্ঠ ডেস্ক   

৬ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



অনুমতি না পেয়ে নিরুপায় হয়ে আরবরা যেসব বাড়িঘর তুলেছিল তা গুঁড়িয়ে দেওয়া বন্ধ করতে ইসরায়েলি সরকারের প্রতি আহ্বান জানিয়েছে আরবদের সঙ্গে ইহুদিরাও। শনিবার রাতে তেল আবিবে ইসরায়েলি আরব এবং ইহুদিরা হাতে হাত রেখে সরকারের প্রতি এই আহ্বান জানায়।

এএফপির সাংবাদিক জানিয়েছেন, প্রায় এক হাজার প্রতিবাদকারী এই প্রতিবাদ-মিছিলে অংশ নেয়। তাদের হাতে হিব্রু ও আরবিতে লেখা ব্যানারে লেখা ছিল, ‘ইহুদি ও আরবরা ঐক্যবদ্ধ’।

বামপন্থী মেরেত্জ পার্টি এবং আরবদের প্রতিনিধিত্বকারী দলগুলোর এমপিরা এই পদযাত্রার নেতৃত্ব দেন। ইসরায়েলি আরবরা জানিয়েছে, দখলকৃত পশ্চিমতীরে আমোনা ইহুদি বসতির ব্যাপারে আদালত নিষেধাজ্ঞা দেওয়ায় প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর ডানপন্থী সরকার ক্ষুব্ধ ইহুদিদের শান্ত করতে অনিবন্ধিত আরব বাড়ি-ঘর ধ্বংস করে দিচ্ছে।

গত মাসে ইসরায়েলের দক্ষিণাঞ্চলের গ্রাম উম আল হেইরানে আরব ইসরায়েলিদের বসতি ধ্বংসের সময় পুলিশের সঙ্গে স্থানীয় লোকজনের সংঘর্ষ হয়। এতে একজন পুলিশ ও ৫০ বছর বয়সী স্থানীয় নাগরিক ইয়াকুব আবু আল কাইয়ান নিহত হন। পুলিশের ভাষ্য অনুযায়ী, কাইয়ান তাঁর গাড়ি নিয়ে পুলিশের ওপর চড়াও হয়েছিলেন। তারা কাইয়ানকে ইসরায়েলি ইসলামিক আন্দোলনের কর্মী হিসেবে দাবি করে এবং ইসলামিক স্টেটের প্রতি অনুরক্ত হয়ে এই কাজ করেছে বলে অভিযোগ করে। তবে স্থানীয় লোকজন পুলিশের অভিযোগ অস্বীকার করে জানিয়েছে, কাইয়ান একজন সম্মানিত স্কুল শিক্ষক।

মেরেত্জ পার্টির সংসদ সদস্য মিচাল রোজিন আন্দোলনকারীদের বলেন, ‘আমাদের সরকারের সদস্যরা বিকল্প ঘটনা স্থাপন করতে পেরে গর্বিত। তারা এটা অজ্ঞতার কারণে করে না। ভয়, বর্ণবাদ ও অন্য বিভিন্ন কারণে এটা তারা করে থাকে। ’

গত ডিসেম্বরে এক ভিডিও বার্তায় নেতানিয়াহু বলেছিলেন, ‘আইন সবার জন্য সমান। যে আইন অনুসারে আমোনাতে উচ্ছেদ করা হয়েছে দেশের অন্যান্য স্থানে নিয়মবহির্ভূত তৈরি অবকাঠামোও উচ্ছেদ করা হবে। এ কারণে আমি দেশের সর্বত্র তৈরি অবৈধ অবকাঠামো অপসারণ কার্যক্রম দ্রুততর করার আদেশ দিয়েছি। সামনের দিনগুলোয় এটা আরো দ্রুততর হবে। ’ সূত্র : এএফপি।


মন্তব্য