kalerkantho


লিবীয় উপকূলে ১২০ অভিবাসী উদ্ধার

কালের কণ্ঠ ডেস্ক   

৬ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



লিবিয়ার ত্রিপলি উপকূলীয় এলাকা থেকে নারী ও শিশুসহ ১২০ অভিবাসী প্রত্যাশী উদ্ধার করেছে দেশটির কোস্ট গার্ড। অভিবাসীদের নিয়ে একটি ট্রলার উপকূলীয় এলাকার কাছে বিকল হয়ে গেলে কোস্ট গার্ড সদস্যরা তাদের উদ্ধার করে। এদের মধ্যে ১০ জন নারী, পাঁচটি শিশুসহ একটি কোলের শিশু রয়েছে। রবিবার কোস্ট গার্ড এ তথ্য জানিয়েছে। এক কর্মকর্তা জানান, ওই অভিবাসীরা আফ্রিকার বিভিন্ন দেশের নাগরিক।

ঘটনাস্থলে উপস্থিত এএফপির একজন আলোকচিত্র সাংবাদিক বলেন, ‘ত্রিপলির উত্তর-পূর্ব উপকূলীয় এলাকার ২০ নটিক্যাল মাইল দূরে কোস্ট গার্ড সদস্যরা বিকল হয়ে যাওয়া ট্রলারটিকে আটক করে অভিবাসীদের উদ্ধার করেন।

কোস্ট গার্ডের এক কর্মকর্তা বলেন, ‘এই অভিবাসী প্রত্যাশীরা শুক্রবার রাজধানী ত্রিপলি থেকে ৭০ কিলোমিটার পশ্চিমের শহর শাব্রাথা থেকে ট্রলারে করে রওনা করে। কিন্তু মাঝপথে ট্রলারটি বিকল হয়ে পড়ে। ’ তিনি আরো বলেন, ‘বর্তমানে শাব্রাথা শহরটি মানবপাচারকারীদের জন্য সুবিধাজনক স্থানে পরিণত হয়েছে। ’ দেশটির সরকারের তরফ থেকে জানানো হয়েছে, সাম্প্রতিক সময়ে তারা ইউরোপগামী চার শর বেশি অভিবাসীকে আটকে দিয়েছে।

অভিবাসী উদ্ধারের ঘোষণাটি এমন একসময়ে এলো, যখন মাল্টায় ইউরোপীয় নেতারা লিবিয়া থেকে আসা অভিবাসীদের আটকানোর সিদ্ধান্তে একমত হয়েছেন।

সূত্র : এএফপি।


মন্তব্য