kalerkantho


ইউরোপ-আমেরিকায় ট্রাম্পের বিরুদ্ধে বিক্ষোভ অব্যাহত

কালের কণ্ঠ ডেস্ক   

৬ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



লন্ডন হয়ে প্যারিস পর্যন্ত, নিউ ইয়র্ক থেকে ওয়াশিংটন পর্যন্ত—ইউরোপ ও যুক্তরাষ্ট্রের হাজার হাজার মানুষ গত শনিবার রাস্তায় নেমে আসে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিবাসীবিরোধী নির্বাহী আদেশের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে। এর মধ্যে সবচেয়ে বেশি লোক সমাগম হয় ব্রিটেনের রাজধানীতে। অন্তত ১০ হাজার লোক উপস্থিত হয় ওই সমাবেশে। ট্রাম্পের আচরণে ক্ষুব্ধ এসব মানুষ তাদের প্রধানমন্ত্রী টেরেসা মের ওপরও বিরক্ত। কারণ তিনি ট্রাম্পকে সমর্থন করে ব্রিটেন সফরের আমন্ত্রণ জানিয়েছেন।

লন্ডনের মার্কিন দূতাবাস থেকে মের বাড়ি ১০ ডাউনিং স্ট্রিটের দিকে অগ্রসরমাণ এই মিছিলে নানা মন্তব্য লেখা ব্যানার হাতে মানুষকে হাঁটতে দেখা যায়। এর মধ্যে ছিল, ‘মুসলমানদের বলির পাঠা বানানো চলবে না’, ‘ট্রাম্পবাদ নয় আমরা চাই সমাজতন্ত্র’ লেখা ব্যানার। ট্রাম্পের ব্রিটেন সফর নিয়েও তীব্র আপত্তি রয়েছে তাদের। এরই মধ্যে ট্রাম্পের সফর বাতিল চেয়ে করা এক আবেদনে ১৮ লাখ ব্রিটিশ সই করেছে। তাদের দাবি, ট্রাম্প দেখা করতে গেলে, রানি দ্বিতীয় এলিজাবেথ বিব্রত হবেন।

ট্রাম্প গত ২৭ জানুয়ারি ঘোষিত এক নির্বাহী আদেশে ইরান, ইরাক, লিবিয়া, সোমালিয়া, সুদান, সিরিয়া ও ইয়েমেন থেকে অভিবাসী অথবা শরণার্থী যুক্তরাষ্ট্রে সাময়িকভাবে প্রবেশ করতে পারবে না।

এরই মধ্যে অবশ্য একটি কেন্দ্রীয় আদালত এই আদেশের ওপর সাময়িক স্থগিতাদেশ জারি করেছেন। যদিও ট্রাম্প এখনো তাঁর আদেশ বলবতের বিষয়ে আত্মবিশ্বাসী।

নিউ ইয়র্কে ট্রাম্পবিরোধী বিক্ষোভে যোগ দেয় অন্তত তিন হাজার মানুষ। এটি ট্রাম্পের নিজ শহর। এই বিক্ষোভের নেতৃত্ব দেন সিনেটে সংখ্যালঘু নেতা ডেমোক্র্যাট চার্লস শুমার। বিক্ষোভে ‘ট্রাম্প নিপাত যাক’ বলে স্লোগান দেওয়া হয়।

ট্রাম্পের ফ্লোরিডা গলফ ক্লাবের সামনে বিক্ষোভ করে অন্তত দুই হাজার মানুষ। বিক্ষোভে অংশগ্রহণকারী ডায়না স্পেনসার নামের এক নারী বলেন, ‘আমার সন্তানদের ভবিষ্যৎ নিয়ে আমি উদ্বিগ্ন। ওদের বা আমার নাতি-নাতনিদের জন্য কী অপেক্ষা করছে কে জানে? এখন তো সব কিছু নিয়েই ভয় লাগে। তিনি (ট্রাম্প) মনে করেন, তিনি যা খুশি তাই করতে পারেন। এই ব্যক্তি উন্মাদ। ’

ওয়াশিংটনে হোয়াইট হাউস থেকে ক্যাপিটল হিলমুখী এক বিক্ষোভে হেঁটেছে কয়েক শ মানুষ। এই মিছিলের স্লোগান ছিল, ‘ডোনাল্ড ট্রাম্প কান্ট ইউ সি, উই ডোন্ট ওয়ান্ট ইউ ইন ডিসি’ (ট্রাম্প তুমি কি দেখতে পারছ না, এ শহরে আমরা তোমাকে দেখতে চাই না)? মিছিলে অংশ নেন পাকিস্তানি বংশোদ্ভূত মার্কিন নাগরিক আব বকর (২৬)। তিনি বলছিলেন, ‘আমার জন্ম আর বেড়ে ওঠা এখানেই। তবে প্রথমবারের মতো আমার মনে হচ্ছে, এ দেশে আমার কোনো নিরাপত্তা নেই। ’ সূত্র : এএফপি।


মন্তব্য