kalerkantho


ইস্তফা দিলেন পন্নিরসেলভম

তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী হচ্ছেন শশিকলা নটরাজন

কালের কণ্ঠ ডেস্ক   

৬ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী হচ্ছেন শশিকলা নটরাজন

ভারতের তামিলনাড়ুর মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিলেন পন্নিরসেলভম। অল ইন্ডিয়া আন্না দ্রাবিড় মুনেত্রা কাজাগাম (এআইএডিএমকে) দলের সাধারণ সম্পাদক শশিকলা নটরাজনই পরবর্তী মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিতে চলেছেন।

তামিলনাড়ুর রাজনীতিতে ‘আম্মা’ বলে পরিচিত জয়ললিতার ছেড়ে যাওয়া পদ ‘চিন্নাম্মা’ শশিকলার হাতে তুলে দিতেই পন্নিরসেলভম ইস্তফা দিয়েছেন। গতকাল রবিবার এআইএডিএমকের বিধায়কদের একটি উচ্চপর্যায়ের বৈঠকেই শশিকলাকে পরবর্তী মুখ্যমন্ত্রী হিসেবে নির্বাচিত করা হয়।

সরকারি সূত্রগুলো জানিয়েছে, আগামীকাল মঙ্গলবার শশিকলা মুখ্যমন্ত্রী হিসেবে রাজ্যের দায়িত্ব গ্রহণ করতে পারেন।

তামিলনাড়ুতে এআইএডিএমকে ক্ষমতায় থাকা সত্ত্বেও বেশ কয়েকবার আইনি জটিলতায় জয়ললিতাকে মুখ্যমন্ত্রীর পদ থেকে সাময়িকভাবে সরে থাকতে হয়েছিল। যতবার জয়া সরে থেকেছেন, ততবারই তাঁর হয়ে রাজ্যপাট সামলেছেন তাঁর বিশ্বস্ততম অনুগামী পন্নিরসেলভম। জয়া মুখ্যমন্ত্রী থাকাকালে যখন অসুস্থ হয়ে পড়েন, তখনো মন্ত্রিসভার ‘নাম্বার-টু’ ব্যক্তিত্ব হিসেবে মন্ত্রিসভার বৈঠকে পন্নিরসেলভমই সভাপতিত্ব করতেন। তাই স্বাভাবিকভাবেই জয়ার মৃত্যুর পর পন্নিরসেলভমই মুখ্যমন্ত্রী হয়েছেন। কিন্তু জয়ললিতার দীর্ঘদিনের বান্ধবী শশিকলা যেভাবে দ্রুত তামিল রাজনীতিতে সক্রিয় হয়ে উঠছিলেন, তাতে মুখ্যমন্ত্রিত্বে খুব শিগগির তাঁর অভিষেক হতে চলেছে বলে জল্পনা তীব্র হচ্ছিল। দলের একটি অংশ শশিকলার মুখ্যমন্ত্রিত্বের দাবিতে প্রকাশ্যে সওয়াল করতে শুরু করেছিল।

শশিকলা নিজে অবশ্য খুব তাড়াহুড়া দেখাননি। প্রথমে তিনি এআইএডিএমকের সাধারণ সম্পাদক পদ হাসিল করে দলের কর্তৃত্ব নিজের হাতে নিয়েছেন। দলের শীর্ষ পদে কয়েক মাস কাটানোর পরে তিনি মুখ্যমন্ত্রিত্ব গ্রহণ করতে চলেছেন।

রাজ্যের রাজধানী চেন্নাইয়ে এআইএডিএমকে সদর দপ্তরে গতকাল রবিবার দলীয় বিধায়কদের বৈঠক ডাকা হয়েছিল। এ বৈঠকের খবর ছড়াতেই তামিলনাড়ুজুড়ে জল্পনা ছড়ায় যে সরকারের মাথা বদলাতে চলেছে। জল্পনা সত্য প্রমাণিত হলো। এআইএডিএমকের তরফে জানানো হয়েছে, দলীয় বিধায়করা পরিষদীয় দলনেত্রী হিসেবে শশিকলা নটরাজনকে বেছে নিয়েছেন এবং পন্নিরসেলভম যে মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিয়েছেন, সে কথাও জানিয়ে দেওয়া হয় এআইএডিএমকের তরফে। শিগগিরই মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিতে চলেছেন শশিকলা নটরাজন।

দলের তরফে এক টুইটার বার্তায় বলা হয়, চিন্নাম্মাই হতে চলেছেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী। দলীয় বৈঠকে শশিকলার নাম প্রস্তাব করেন খোদ পন্নিরসেলভমই। তিনি বলেন, ‘আমি মুখ্যমন্ত্রী পদে ইস্তফা দিচ্ছি। আমরা সর্বসম্মতভাবে শশিকলাকেই রাজ্যের মুখ্যমন্ত্রী পদে নির্বাচিত করলাম। ’

সরকারি সূত্রগুলো জানিয়েছে, আগামীকাল শশিকলা মুখ্যমন্ত্রী হিসেবে রাজ্যের দায়িত্ব গ্রহণ করতে পারেন। সূত্র : জিনিউজ, ইন্ডিয়ান এক্সপ্রেস।


মন্তব্য