kalerkantho


ট্রাম্পের নিষেধাজ্ঞার জালে নরওয়ের সাবেক প্রধানমন্ত্রী

কালের কণ্ঠ ডেস্ক   

৫ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



‘ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞার কারণে’ যুক্তরাষ্ট্রের একটি বিমানবন্দরে আটকা পড়ে গিয়েছিলেন নরওয়ের সাবেক প্রধানমন্ত্রী জেল ম্যাগনে বনদেভিক। তিনি জানান, ওয়াশিংটনে ‘ন্যাশনাল প্রেয়ার ব্রেকফাস্ট ইভেন্ট’-এ যোগ দিতে এ সপ্তাহের শুরুতে তিনি যুক্তরাষ্ট্র যান। কিন্তু ২০১৪ সালে ইরান সফর করার অজুহাত দেখিয়ে বনদেভিককে বিমানবন্দরে প্রায় এক ঘণ্টা আটকে রাখা হয়।

বিবিসি জানায়, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও ওই অনুষ্ঠানে অংশ নিয়েছেন। বনদেভিক নিজের কূটনৈতিক পাসপোর্ট নিয়ে ভ্রমণ করছিলেন এবং পাসপোর্টে তিনি সাবেক প্রধানমন্ত্রী—এই তথ্যটিও দেওয়া ছিল বলে জানান।

ইমিগ্রেশন কর্মকর্তারা তাঁকে বলেছিলেন, ইরান ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞার আওতায় থাকার কারণে তারা তাঁকে বাধা দিচ্ছে না। বরং ‘ইউএস ভিসা ওয়েভার’ প্রকল্পে থাকা দেশগুলো থেকে আসা ব্যক্তিদের ওপর বাড়তি কড়াকড়ি আরোপে ২০১৫ সালে প্রণয়ন করা আইনের আওতায় তারা এটা করছে।

এবিসি-সেভেন নিউজকে দেওয়া সাক্ষাত্কারে বনদেভিক আরো বলেন, ভ্রমণ বিষয়ে ট্রাম্পের নির্বাহী আদেশ জারির আগে একই কাগজপত্র নিয়ে তিনি কয়েকবার যুক্তরাষ্ট্র ভ্রমণ করেছেন এবং তাঁকে কখনো কোনো ধরনের বাধার মুখে পড়তে হয়নি।

যে সাতটি দেশের নাগরিকদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে ইরান তার একটি। সূত্র : বিডিনিউজ।


মন্তব্য