kalerkantho


আদালতে গিয়ে বিফল মেলানিয়া

কালের কণ্ঠ ডেস্ক   

৫ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



অতীত খুঁড়ে আনায় মানহানি হয়েছে অভিযোগ তুলে ডেইলি মেইলের কাছে ক্ষতিপূরণ চেয়ে আদালতে গিয়ে বিফল হয়েছেন মেলানিয়া ট্রাম্প।

যুক্তরাজ্যের সংবাদপত্রটির বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নতুন ফার্স্ট লেডি দেড় শ মিলিয়ন ডলার ক্ষতিপূরণের মামলার আরজি নিয়ে গিয়েছিলেন মেরিল্যান্ডের একটি আদালতে। কিন্তু ডেইলি মেইল বিদেশি সংবাদপত্র বলে মেরিল্যান্ডের বিচারক অভিযোগটি আমলে নেওয়ার কোনো কারণ দেখেননি। ব্রিটিশ দৈনিক ইনডিপেনডেন্টে শনিবার প্রকাশিত এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

স্লোভেনীয় বংশোদ্ভূত ৪৬ বছর বয়সী মেলানিয়ার স্বামী ধনকুবের ডোনাল্ড ট্রাম্প গত ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে কাজ শুরু করেছেন। ট্রাম্পের নির্বাচনী প্রচারের সময়ই মেলানিয়ার মডেল জীবনের নগ্ন ছবিসহ নানা কর্মকাণ্ড গণমাধ্যমে উঠে এসেছিল।

স্ত্রীর এই অতীত ট্রাম্পকে পিছু টানছে বলে প্রতিবেদন ছাপিয়েছিল ডেইলি মেইল এবং তাতে স্লোভেনিয়ার একটি ট্যাবলয়েডের সংবাদ-ছবি উদ্ধৃত করা হয়েছিল।

গত শতকের নব্বুইয়ের দশকে স্লোভেনিয়া থেকে যুক্তরাষ্ট্রে পাড়ি জমিয়েছিলেন মেলানিয়া। এরপর তৃতীয় স্ত্রী হিসেবে ট্রাম্পের  সঙ্গে গাঁটছড়া বাঁধেন তিনি।

ডেইলি মেইলের প্রতিবেদনে বলা হয়, মেলানিয়া নিউ ইয়র্কে খণ্ডকালীন যৌনসঙ্গী হিসেবে কাজ করতেন এবং সেই কাজের সূত্রেই ধনকুবের ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে তাঁর জানাশোনা হয়ে থাকতে পারে। ডেইলি মেইলে প্রতিবেদন প্রকাশের পর তা মানহানিকর দাবি করে আইনের আশ্রয় নেওয়ার ঘোষণা দেন মেলানিয়ার আইনজীবীরা।

ডেইলি মেইলের বিরুদ্ধে মেরিল্যান্ডের আদালতের পদক্ষেপ নেওয়ার পক্ষে যুক্তি দেখিয়ে আইনজীবীরা বলেন, যুক্তরাষ্ট্রের এই রাজ্যটিতে প্রতি ঘণ্টায় যুক্তরাজ্যের সংবাদপত্রটির চার হাজার ৬০০ প্রতিবেদন ইন্টারনেটে পড়া হয়। প্রতি দিনে মেরিল্যান্ড থেকে ৭২ হাজার জন ডেইলি মেইলের ওয়েবসাইট খোলেন।

কিন্তু তাঁদের এই যুক্তি হালে পানি না পাওয়ার পর মেলানিয়ার আইনজীবীরা এখন নিউ ইয়র্কের আদালতে যাওয়ার কথা ভাবছেন বলে জানিয়েছে ইনডিপেনডেন্ট। কারণ নিউ ইয়র্কে ডেইলি মেইলের একটি অফিস রয়েছে। সূত্র : বিডিনিউজ।


মন্তব্য