kalerkantho


অভিবাসনবিরোধী আদেশ

নিউ ইয়র্ক-লন্ডনে ট্রাম্পবিরোধী বিক্ষোভ

কালের কণ্ঠ ডেস্ক   

৫ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



নিউ ইয়র্ক-লন্ডনে ট্রাম্পবিরোধী বিক্ষোভ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিবাসনবিরোধী নির্বাহী আদেশের বিরুদ্ধে ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলেসে শুক্রবার বিক্ষোভে যোগ দেয় মুসলিমরা। দেশের বিভিন্ন স্থানে প্রতিদিনই বিক্ষোভ করছে ট্রাম্পবিরোধীরা। ছবি : এএফপি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিবাসনবিরোধী নির্বাহী আদেশের বিরুদ্ধে দেশে-বিদেশে বিক্ষোভ অব্যাহত রয়েছে। গতকাল শনিবার লন্ডনে এবং গত শুক্রবার ট্রাম্পের নিজ শহর নিউ ইয়র্কে বিক্ষোভ হয়।

শুক্রবার নিউ ইয়র্কের কুইন্সে লিঙ্গ, বর্ণ, ধর্ম, বয়স নির্বিশেষে কয়েক শ মানুষ ট্রাম্পবিরোধী বিক্ষোভ করে। তাদের প্ল্যাকার্ডে লেখা ছিল, ‘আমার প্রতিবেশীদের নিষিদ্ধ করবেন না। ’ ছিল ‘কোনো নিষেধাজ্ঞা নয়, কোনো দেয়াল নয়’ লেখা প্ল্যাকার্ডও। বিক্ষোভকারীরা ‘শরণার্থীদের স্বাগত’ এবং ‘নয় কোনো ঘৃণা, নয় কোনো ভয়’ স্লোগান দিতে থাকে। আগের দিন বৃহস্পতিবারও নিউ ইয়র্কবাসী বিক্ষোভ করে।

১৬ বছর ধরে কুইন্সে বসবাসরত মিসরীয় নাগরিক মুস্তাফা আলী বলেন, ‘আমি আমার সম্প্রদায়কে সমর্থন জানাতে এখানে এসেছি। ’ ট্রাম্প প্রসঙ্গে তিনি বলেন, ‘এই লোকটা—তাঁর মুখ সামলে কথা বলা দরকার। উনি সব কিছু উল্টে দিচ্ছেন। ’

লন্ডনে যুক্তরাষ্ট্রের দূতাবাসের সামনে গতকাল ট্রাম্পবিরোধী বিক্ষোভে কয়েক হাজার মানুষ যোগ দেয়।

ট্রাম্পের অভিবাসনবিরোধী নীতির বিরুদ্ধে জড়ো হওয়া এসব মানুষের হাতে ছিল ‘ট্রাম্পকে না বলুন, যুদ্ধকে না বলুন’ লেখা ব্যানার। তাদের ব্যানারে আরো লেখা ছিল, ‘ট্রাম্প : বিশেষ সম্পর্ক? স্রেফ না বলুন’।

প্রেসিডেন্ট ট্রাম্প ক্ষমতা গ্রহণের এক সপ্তাহের মাথায় গত ২৭ জানুয়ারি এক নির্বাহী আদেশে মুসলিমপ্রধান সাতটি দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশ চার মাসের জন্য নিষিদ্ধ করেন। এ আদেশের পরপরই দেশে-বিদেশে বিক্ষোভ শুরু হয়। গত শুক্রবার যুক্তরাষ্ট্রের একটি আদালত ট্রাম্পের এ নিষেধাজ্ঞার ওপর অস্থায়ী স্থগিতাদেশ দিলেও বিক্ষোভ অব্যাহত আছে। সূত্র : এএফপি, রয়টার্স।


মন্তব্য