kalerkantho


ট্রাম্পের আদেশের পর ৬০ হাজার ভ্রমণ ভিসা বাতিল

কালের কণ্ঠ ডেস্ক   

৫ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সাতটি মুসলিমপ্রধান দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে সফরের ওপর নিষেধাজ্ঞা আরোপের পর ৬০ হাজার ভ্রমণ ভিসা বাতিল করেছে বলে শুক্রবার জানিয়েছে দেশটির পররাষ্ট্র দপ্তর। সপ্তাহখানেক আগে নির্বাহী আদেশের মাধ্যমে ট্রাম্প ইরাক, সিরিয়া, ইয়েমেন, ইরান, লিবিয়া, সোমালিয়া ও সুদানের নাগরিকদের তিন মাসের জন্য যুক্তরাষ্ট্রে সফরের ওপর বিধিনিষেধ আরোপ করেন।

দেশটির ডিপার্টমেন্ট ব্যুরো অব কাউন্সেলর অ্যাফেয়ার্সের মুখপাত্র উইল কক্স বলেন, নির্বাহী আদেশ মেনেই প্রাথমিকভাবে এসব ভ্রমণপ্রত্যাশীর ভিসা বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি আরো বলেন, ২০১৫ অর্থবছরে অভিবাসী এবং ভ্রমণপ্রত্যাশী এমন এক কোটি ১০ লাখ মানুষকে যুক্তরাষ্ট্রে প্রবেশের ভিসা দেওয়া হয়েছে। তবে জাতীয় নিরাপত্তাকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়ার কারণে এবং নির্বাহী আদেশের পরিপ্রেক্ষিতে পর্যালোচনা করার লক্ষ্যে প্রায় ৬০ হাজার ভ্রমণপ্রত্যাশীর সাময়িক অসুবিধার মুখে পড়তে হতে পারে।

নির্বাহী আদেশের পর থেকেই যুক্তরাষ্ট্রে বৈধভাবে আসা অনেক অভিবাসীকে বিমানবন্দরে আটক করা হয়েছে। অনেককে নিজ নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে, যাদের মধ্যে অনেকেই যুক্তরাষ্ট্রের গ্রিন কার্ডপ্রাপ্ত। হোয়াইট হাউসের তরফ থেকে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে পৌঁছানোর পর এমন ১০৯ জনকে তারা আটক করে জিজ্ঞাসাবাদ করছে। দেশটির গণমাধ্যম স্বরাষ্ট্র দপ্তরকে উদ্ধৃত করে জানিয়েছে, নিষেধাজ্ঞার জন্য কয়েক শ লোককে দেশটিতে প্রবেশে বাধা দেওয়া হচ্ছে।

ট্রাম্পের নির্বাহী আদেশে যুক্তরাষ্ট্রে শরণার্থীদের প্রবেশ আগামী চার মাসের জন্য নিষিদ্ধ করা হয়েছে।   ট্রাম্প যুক্তরাষ্ট্রে ২০০১ সালের ১১ সেপ্টেম্বরের সন্ত্রাসী হামলার উদাহরণ দিয়ে বলেছিলেন, জাতীয় নিরাপত্তার স্বার্থে এমন পদক্ষেপ নেওয়ার দরকার ছিল, যাতে বিদেশি কোনো সন্ত্রাসী সংগঠন দেশের জন্য হুমকি হয়ে দাঁড়াতে না পারে।

তবে তিনি যে দেশগুলোকে নিষেধাজ্ঞার মধ্যে রেখেছেন তাদের কারো ওই সন্ত্রাসী হামলার সঙ্গে সম্পৃক্ততা ছিল না।

সূত্র : এএফপি।


মন্তব্য