kalerkantho


ইউক্রেনে রাশিয়ার ভূমিকার নিন্দা যুক্তরাষ্ট্রের

কালের কণ্ঠ ডেস্ক   

৪ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত নিকি হ্যালে বৃহস্পতিবার ইউক্রেনে ‘রাশিয়ার আগ্রাসী’ ভূমিকার নিন্দা জানিয়েছেন। তিনি রাশিয়ার ওপর অবরোধ আরোপের হুমকিও দিয়েছেন।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে হ্যালে বৃহস্পতিবার প্রথমবারের মতো বক্তব্য দেন। তিনি বলেন, ‘ক্রিমিয়ার ঘটনায় ২০১৪ সালে যুক্তরাষ্ট্র রাশিয়ার ওপর অবরোধ আরোপ করেছিল। ইউক্রেনকে যদি তার জায়গা ফিরিয়ে না দেয় তাহলে মস্কোর ওপর সেই অবরোধ অব্যাহত থাকবে। আমরা রাশিয়ার সঙ্গে সুসম্পর্ক চাই। যা হোক ইউক্রেনের ভয়ানক অবস্থার অবসান চাই এবং রাশিয়ার কার্যক্রমের নিন্দা জানাচ্ছি। ’

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত তাঁর বক্তৃতার শুরুতে বলেন, এটা খুবই দুঃখজনক যে নিরাপত্তা পরিষদে তাঁর প্রথম উপস্থিতিতে রাশিয়ার আগ্রাসী ভূমিকার নিন্দা জানাতে হচ্ছে। ইউক্রেনের জনগণ গত তিন বছর রাশিয়ার সামরিক বাহিনীর দখলদারিত্বে রয়েছে।   তাদের হস্তক্ষেপে ইউক্রেনের নাগরিক দুরবস্থায় দিন পার করছে। এ অবস্থায় যুক্তরাষ্ট্র ইউক্রেনের জনগণের পাশে আছে।

ক্রিমিয়া ইউক্রেনের অংশ। যতক্ষণ না রাশিয়া এবং বিচ্ছিন্নতাবাদীরা ইউক্রেনের স্বাধীনতা এবং তাদের আঞ্চলিক অখণ্ডতা স্বীকার করছে ততক্ষণ এই সমস্যা রয়ে যাবে। এ অবস্থায় যুক্তরাষ্ট্র রাশিয়ার নিন্দা করে যাবে এবং ক্রিমিয়ার দখলদারি থেকে রাশিয়াকে সরে আসার আহ্বান জানাবে।

সংঘর্ষের কারণে ইউক্রেনের প্রদেশ আভদিভকার নাগরিকরা গত রবিবার থেকে নাজুক অবস্থায় রয়েছে। মর্টার ও রকেট হামলায় এ পর্যন্ত ২৩ জন মারা গেছে। সূত্র : এএফপি।


মন্তব্য