kalerkantho


ভূমধ্যসাগর থেকে ১৭৫০ অভিবাসী উদ্ধার

কালের কণ্ঠ ডেস্ক   

৪ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



ইতালির কোস্ট গার্ড বৃহস্পতিবার জানিয়েছে, তারা ভূমধ্যসাগর থেকে ২৪ ঘণ্টায় এক হাজার ৭৫০ জন অভিবাসীকে উদ্ধার করেছে। মাল্টায় অভিবাসী সংকট নিয়ে ইউরোপীয় নেতাদের বৈঠক শুরুর এক দিন আগে ইতালি এ কথা জানাল।

কোস্ট গার্ডের তথ্য মতে, বৃহস্পতিবার পাঁচটি পৃথক অভিযান চালিয়ে তারা ৪৫০ জনকে উদ্ধার করে। এ ছাড়া সারা দিনে নৌকা থেকে তারা আরো এক হাজার ৩০০ জনকে উদ্ধার করে। অভিযানে তাদের দুটি উদ্ধারকারী ট্রলার অংশ নেয়।

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা ডক্টরস উইদাউট বর্ডারস (এমএসএফ) সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে জানায়, ‘প্রথমে সমুদ্র থেকে ১০০ জন অভিবাসীকে উদ্ধার করা হয়। এদের মধ্যে সাতজন নারী এবং সংখ্যালঘু সম্প্রদায়ের লোক রয়েছে। ’ উদ্ধারকৃতরা জানায়, সমুদ্রে তাদের মতো আরো অনেকেই সাহায্যের আশায় ভেসে বেড়াচ্ছে। লাইফ জ্যাকেট ছাড়া এবং পুরাতন কম্পাস নিয়ে এই লোকগুলো সমুদ্র পাড়ি দেয়।

কোস্ট গার্ড জানায়, জানুয়ারি মাসে তারা চার হাজার ৪৮০ জন অভিবাসীকে উদ্ধার করেছে। একই সময়ে ২২০ জন অভিবাসী সমুদ্রে ডুবে মারা যায় বলে জানিয়েছে জাতিসংঘ।

বৃহস্পতিবার উদ্ধার হওয়া ১৭ বছর বয়সী এক তরুণ বলেন, ‘লিবিয়ার সেনাবাহিনীর সদস্যরা আমাদের কুকুরের মতো গুলি করে হত্যা করে। ’ এ ছাড়া তাদের ওপর নানা অত্যাচার করা হয় বলেও জানায় অন্যরা।

এদিকে অভিবাসী সংকট নিয়ে বৈঠক শুরুর আগেই ইতালির রাজধানী রোমে ইতালির প্রধানমন্ত্রী পাওলো জেনতিলনি এবং লিবিয়ার প্রধানমন্ত্রীর মধ্যে অভিবাসী সমস্যা নিরসনে একটি চুক্তি সই হয়েছে। চুক্তি অনুযায়ী, ইতালি উত্তর আফ্রিকা থেকে আসা আশ্রয় প্রার্থী এবং চোরাকারবারিদের প্রতিরোধ করার জন্য জাতিসংঘ সমর্থিত লিবিয়া সরকারকে অর্থ, প্রশিক্ষণ দিয়ে সাহায্য করবে। সূত্র : এএফপি।


মন্তব্য