kalerkantho


ট্রাম্পের বিরুদ্ধে সরব হলেন অ্যাঞ্জেলিনা

কালের কণ্ঠ ডেস্ক   

৪ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



ট্রাম্পের বিরুদ্ধে সরব হলেন অ্যাঞ্জেলিনা

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কর্মকাণ্ডে যুক্তরাষ্ট্রবাসীর একটা বড় অংশ যে অখুশি তা আর অজানা নয়। তিনি অভিবাসন আইনে রদবদল এনে বেশ কয়েকটি মুসলিম দেশের নাগরিকদের ভিসা বাতিল করায় সারা বিশ্বসহ নানা দিক থেকে প্রতিবাদের ঝড় বইছে।

এবার তাঁর বিরুদ্ধে মুখ খুললেন হলিউডের সুপার অ্যাকট্রেস অ্যাঞ্জেলিনা জোলি। তিনি বলেছেন, যেভাবে শরণার্থীদের পুনর্বাসন আটকানো হচ্ছে, তা আমেরিকানদের কাছে কাঙ্ক্ষিত নয়।

অ্যাঞ্জেলিনা জলি শুধু অভিনেত্রীই নন, সমাজকর্মী হিসেবেও তিনি বিশেষ পরিচিত। ২০১২ থেকে জাতিসংঘের শরণার্থীবিষয়ক শুভেচ্ছা দূত হিসেবে কাজ করছেন তিনি। তিনি বলেন, ‘এই অভিবাসন নীতির বিরুদ্ধে প্রতিবাদ করা উচিত। আমাদের নিজেদেরই নিজেদের রক্ষা করতে হবে। যেভাবে শরণার্থীদের পুনর্বাসন আটকানো হচ্ছে বা কিছু মুসলিম দেশের নাগরিকদের আমেরিকায় আসা বন্ধ করা হচ্ছে, সেটা কখনো আমেরিকানদের কাছে কাঙ্ক্ষিত নয়। নিরাপত্তার নামে আমরা নিজেদের মূল্যবোধ ভুলে যেতে পারি না। শরণার্থীদের জন্য দরজা বন্ধ করে দিলেই যে আমরা নিরাপদ হয়ে যাব, এমন তো নয়।

অ্যাঞ্জেলিনা জোলির কথায়, শরণার্থীদের সমস্যা রয়েছে বিশ্বজুড়ে। কিন্তু তার থেকেও তো ভয়ানক জঙ্গি সমস্যা। তাই নাগরিকদের নিরাপদ রাখতে সীমান্তের নিরাপত্তা বাড়ানো উচিত সরকারের। তাঁর কথায়, ‘নাগরিকদের চাহিদা আর আন্তর্জাতিক দায়িত্বের মধ্যে সামঞ্জস্য রেখে চলতে হবে সরকারকে। শুধু ভয় নয়, নির্দিষ্ট কারণ থাকলে তবেই এমন ধরনের সিদ্ধান্ত নেওয়া উচিত। ’ সূত্র : আনন্দবাজার পত্রিকা।


মন্তব্য