kalerkantho


ম্যাটিসের এশিয়া সফর

থাড ক্ষেপণাস্ত্র স্থাপনে সম্মত যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া

কালের কণ্ঠ ডেস্ক   

৩ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



দক্ষিণ কোরিয়ায় মার্কিন উচ্চক্ষমতাসম্পন্ন ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ব্যবস্থা (থাড) মোতায়েনের ব্যাপারে সম্মত হয়েছে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া। গতকাল বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়ার ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী হোয়াং কিও-আন এবং মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস সিউলে এ ঘোষণা দিয়েছেন। দক্ষিণ কোরিয়ার প্রতিবেশী দেশ চীনের প্রবল আপত্তি সত্ত্বেও এ ঘোষণাটি এলো। পূর্ব পরিকল্পনা অনুযায়ী চলতি বছরেই এই ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ব্যবস্থা মোতায়েনের কথা রয়েছে।

ম্যাটিস দুই দিনের সফরে গতকাল দক্ষিণ কোরিয়ায় পৌঁছেন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসনের একজন সিনিয়র কর্মকর্তা হিসেবে এটি তাঁর প্রথম বিদেশ সফর।

নির্বাচনী প্রচারকালে ট্রাম্প মার্কিন সামরিক সহযোগিতা নেওয়ার জন্য যথেষ্ট অর্থ না দেওয়ায় দক্ষিণ কোরিয়া ও জাপানকে অভিযুক্ত করেন। ওই সময় তিনি আরো বলেন, তাদের পারমাণবিক অস্ত্র অর্জনের সুযোগ দেওয়া হতে পারে। জাপান ও দক্ষিণ কোরিয়া উভয় দেশই ট্রাম্পের এমন ধারণা প্রত্যাখ্যান করে।

ম্যাটিস আজ শুক্রবার পর্যন্ত দক্ষিণ কোরিয়ায় অবস্থান করবেন। এ সফরকালে তিনি দক্ষিণ কোরিয়ার অন্যান্য কর্মকর্তার মধ্যে প্রতিরক্ষামন্ত্রী হ্যান মিন-কোর সঙ্গে বৈঠক করবেন।

পেন্টাগন জানায়, এ সফরে জাপান ও রিপাবলিক অব কোরিয়ার সঙ্গে আমাদের স্থায়ী চুক্তির ব্যাপারে করা যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতির এবং ইউএস-জাপান-রিপাবলিক অব কোরিয়ার নিরাপত্তা সহযোগিতা আরো জোরদার করার ওপর গুরুত্ব দেওয়া হবে। ম্যাটিসও সফর শুরুর আগে সাংবাদিকদের বলেন, তিনি দক্ষিণ কোরিয়ায় মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েনের পরিকল্পনা এবং উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচি নিয়ে আলোচনা করবেন।

উত্তর কোরিয়ার পক্ষ থেকে বলা হচ্ছে তারা আন্তমহাদেশীয় নতুন একটি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা যেকোনো সময় চালাতে প্রস্তুত রয়েছে। দেশটির ক্রমবর্ধমান এ হুমকির মধ্যে তিনি এ সফরে এলেন।

আজ ম্যাটিস জাপানের প্রতিরক্ষা মন্ত্রী তোমোমি ইনাদার সঙ্গে আলোচনার জন্য টোকিও সফরে যাবেন।

সূত্র : এএফপি।


মন্তব্য