kalerkantho

25th march banner

ইতালিতে সরকার-মুসলিম চুক্তি

জঙ্গিবাদকে ঘৃণা করে সম্প্রীতির অঙ্গীকার

কালের কণ্ঠ ডেস্ক   

৩ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



ইতালির মুসলমানরা সরকারের সঙ্গে বুধবার এক ঐতিহাসিক সমঝোতা চুক্তিতে সই করেছে। চুক্তি অনুযায়ী দেশটিতে বসবাসকারী মুসলিমরা রাষ্ট্রবিরোধী ও জঙ্গি কার্যক্রমে লিপ্ত হবে না। একই সঙ্গে মসজিদে দেওয়া খুতবা অথবা দোয়ার সময় ইতালীয় ভাষা ব্যবহারের দিকে নজর রাখার কথাও বলা হয়েছে। ইতালিয়ান ইসলামিক কনফেডারেশন সরকারের সঙ্গে এই চুক্তি করেছে। সংগঠনটি দেশটিতে বসবাসকারী ২০ লাখ মুসলিমের প্রায় ৭০ শতাংশের প্রতিনিধিত্ব করে আসছে।

ইতালির স্বরাষ্ট্রমন্ত্রী মার্কো মিননিতি বলেন, ‘আমরা বিভিন্ন ধর্মাবলম্বী হলেও সবাই ইতালীয়—এই মৌল নীতির ওপর ভিত্তি করে মৌলিক পর্যায়ে শুরু হওয়া ধর্মীয় এই সংলাপ আমাদের দেশের বর্তমান ও ভবিষ্যতের নির্দেশনা দেবে। ’ তিনি বলেন, ‘সমঝোতার সবচেয়ে বড় ও উল্লেখযোগ্য বিষয়টি হলো আমরা সবাই রাষ্ট্রবিরোধী এবং সন্ত্রাসী কার্যক্রম থেকে দূরে থাকতে সম্মত হয়েছি। ’

মিননিতি আরো বলেন, ‘দেশের খুব অল্প কিছু লোক বিদেশে গিয়ে জঙ্গি সংগঠনের পক্ষে জিহাদে অংশ নিয়েছে। এ কারণে ইতালিতে জঙ্গিবাদের বিস্তার ঘটছে কিংবা বড় ধরনের সমস্যা সৃষ্টি হয়েছে বলা যাবে না। ’ স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘অভিবাসী হয়ে ইতালিতে বসবাসকারীদের সন্ত্রাসবাদীদের সঙ্গে তুলনা করা একটি ভুল পদক্ষেপ মাত্র। ’ মার্কো অবশ্য এটাও বলেন, বিভিন্ন সম্প্রদায়ের সহাবস্থানের কারণে কারো সঙ্গে জঙ্গি সংগঠনের কোনো ঘনিষ্ঠতা তৈরি হয়েছে কি না সে বিষয়টি উড়িয়ে দেওয়া যায় না। উদাহরণ হিসেবে তিনি ২০১৫ সালের ফ্রান্সের একটি ব্যঙ্গাত্মক ম্যাগাজিনে হামলার বিষয়টি উল্লেখ করেন।

চুক্তির প্রশংসা করে ইসলামিক কনফেডারেশনের এক নেতা বলেছেন, “এর মাধ্যমে আমাদের মধ্যে ‘ইতালীয় ইসলাম’ প্রচারের ঐতিহাসিক সূচনা হলো। যার মাধ্যমে গড়ে উঠবে সবাইকে সম্প্রীতির বন্ধনে আবদ্ধ করার এক মুসলিম সম্প্রদায়। ” তিনি বলেন, এমন একটি সময়ে চুক্তিটি স্বাক্ষরিত হলো যখন পশ্চিমা বিশ্বে ইসলাম সম্পর্কে ভুল ধারণা, কুসংস্কার ও মিথ্যা অপবাদ দেওয়া হচ্ছে। সূত্র : এএফপি।


মন্তব্য