kalerkantho


শীর্ষ আদালতের শূন্য পদে গরসাসকেই বাছলেন ট্রাম্প

ডেমোক্র্যাটদের ক্ষোভ

কালের কণ্ঠ ডেস্ক   

২ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের শূন্য পদের জন্য মঙ্গলবার কলোরাডো অঙ্গরাজ্যের ফেডারেল আপিল আদালতের বিচারক নিল গরসাসকে মনোনয়ন দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সিনেট তাঁর এই মনোনয়নকে অনুমোদন দিলে ৪৯ বছর বয়সী গরসাস সুপ্রিম কোর্টের প্রয়াত বিচারক আন্তোনিন স্কালিয়ার শূন্য পদে নিযুক্ত হবেন এবং এর ফলে মার্কিন শীর্ষ আদালতে রক্ষণশীলরা পুনরায় ৫-৪ সংখ্যাগরিষ্ঠতা পাবে।

স্কালিয়ার মৃত্যুতে ওই সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছিল রক্ষণশীলরা।

তবে গরসাসের মনোনয়ন নিয়ে তীব্র বিরোধিতা দেখিয়েছে রিপাবলিকানরা। সিনেটে ডেমোক্রেটিক নেতা চাক শ্যুমার বলেছেন, গরসাসের মনোনয়নকে তিনি ‘খুবই সন্দেহের চোখে’ দেখছেন। ম্যাসাচুসেটসের সিনেটর এলিজাবেথ ওয়ারেন বলেছেন, এ মনোনয়ন আমেরিকার শ্রমিক শ্রেণির চেয়ে বিশাল কম্পানিগুলোরই পক্ষে যাবে।

মঙ্গলবার হোয়াইট হাউসের ইস্ট রুমে দেওয়া এক বত্তৃদ্ধতায় গরসাসের মনোনয়নের কথা ঘোষণা করেন ট্রাম্প। তিনি বলেন, ‘বিচারক হিসেবে গরসাস খুবই বুদ্ধিবৃত্তিসম্পন্ন, আইন সম্পর্কে তাঁর পড়াশোনা অগাধ এবং সংবিধান অনুযায়ী তিনি আইনের ব্যাখ্যা দেওয়ার বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ। ’

ট্রাম্পের মনোনয়ন গ্রহণ করে বিচারক গরসাস বলেন, ‘আমি খুবই সম্মানিত বোধ করছি। ’ নির্বাচনী প্রচারণার সময় ট্রাম্প তাঁর পছন্দের ২১ জন বিচারকের যে সংক্ষিপ্ত তালিকা দিয়েছিলেন এর মধ্যেই গরসাস ছিলেন। তবে আদালতে বড় দুটি মামলায় তাঁর দেওয়া রায় বড় দুটি ব্যবসাপ্রতিষ্ঠানের পক্ষে যায়।

এর ফলে তাঁকে সন্দেহের চোখে দেখে আসছিল ডেমোক্র্যাটরা। ট্রাম্পের ঘোষণার পর যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টে তাঁকে মনোনয়ন দেওয়ার বিরোধিতা করে বিক্ষোভও করেছে মার্কিনরা।

সূত্র : বিবিসি।


মন্তব্য