kalerkantho


ট্রাম্পের দেয়াল তৈরির পরিকল্পনা

নেতানিয়াহুকে ক্ষমা চাইতে বলল মেক্সিকো

কালের কণ্ঠ ডেস্ক   

১ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



মেক্সিকো সীমান্তে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দেয়াল তৈরির পরিকল্পনার প্রশংসা করায় ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে ক্ষমা চাইতে বলেছে মেক্সিকো। সোমবার টেলিভিশনে দেওয়া এক সাক্ষাত্কারে মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী লুইস ভিদেগারে বলেন, ‘আমরা এ ব্যাপারে ব্যাখ্যা ও সংশোধন প্রত্যাশা করছি।

আমাদের মনে হয়, ক্ষমা চাওয়াটাই এ ব্যাপারে উপযুক্ত ব্যবস্থা হবে। ’

নেতানিয়াহু বলেছেন, তিনি মেক্সিকোকে লক্ষ্য করে মন্তব্য করেননি। এদিকে ট্রাম্পের দেয়াল তৈরির পরিকল্পনার প্রশংসা করার ঘটনায় মেক্সিকোর ইহুদি সম্প্রদায় হতাশা প্রকাশ করেছে এবং এ ঘটনাকে লজ্জাজনক বলে অভিহিত করেছে।

মেক্সিকো সীমান্তে দেয়াল তৈরির ঘোষণাকে স্বাগত জানিয়ে টুইট করেছিলেন বেনিয়ামিন নেতানিয়াহু। ভিদেগারে বলেন, মেক্সিকো নেতানিয়াহুর বিবৃতি প্রত্যাখ্যান করেছে, সেই সঙ্গে মেক্সিকো প্রত্যাশা করে, ইসরায়েল সরকার তার অবস্থান পরিষ্কার করতে সক্ষম হবে। ভিদেগারে আরো বলেন, ইসরায়েল সরকার এ পর্যন্ত যে ব্যাখ্যা দিয়েছে তা গ্রহণযোগ্য নয়।

প্রেসিডেন্ট হওয়ার পর ডোনাল্ড ট্রাম্প মেক্সিকো সীমান্তে দেয়াল তৈরির নির্বাহী আদেশ দেওয়ার পর গত এক দশকের মধ্যে মেক্সিকোর সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কটা নাজুক অবস্থায় পৌঁছেছে। ডোনাল্ড তাঁর নির্বাহী আদেশে বলেন, অবৈধ অভিবাসী রুখতে এই দেয়াল তৈরি করা হবে এবং দেয়াল তৈরির খরচ মেক্সিকোর কাছ থেকে নেওয়া হবে।

ট্রাম্প দেয়াল তৈরির উদাহরণ দিতে গিয়ে ইসরায়েলের কথা উল্লেখ করেছিলেন।

ইসরায়েল মিসরের সঙ্গে ২৪০ কিলোমিটার দেয়াল তৈরি করে অবৈধ অভিবাসী প্রবেশ বন্ধের কথা উল্লেখ করেছিলেন তিনি। সূত্র : এএফপি।


মন্তব্য