kalerkantho


‘বুশের উদারতা দেখুন ট্রাম্প’

কালের কণ্ঠ ডেস্ক   

২২ অক্টোবর, ২০১৬ ০০:০০



‘বুশের উদারতা দেখুন ট্রাম্প’

এক অনুষ্ঠানে বিল ক্লিনটন ও এইচ ডাব্লিউ বুশ। ছবি : ফাইল

প্রেসিডেন্ট নির্বাচনে হারলে ডোনাল্ড ট্রাম্প সেটা মানতে মোটেই রাজি নন, তাঁর এই মনোভাব নিয়ে আলোচনা যখন তুঙ্গে, তখন তাঁর জন্য পরামর্শ হয়ে এসেছে তাঁরই দলের এক প্রবীণ নেতা সাবেক প্রেসিডেন্ট জর্জ হার্বার্ট ওয়াকার বুশের এক পুরনো চিঠি।

১৯৯৩ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট বিল ক্লিনটনের কাছে হেরে যান রিপাবলিকান বুশ। সেটা ছিল বুশের জন্য দ্বিতীয় মেয়াদের প্রেসিডেন্ট হওয়ার লড়াই। পরাজিত হওয়ার কয়েক মাস পরে তিনি ক্লিনটকে চিঠিতে লেখেন, ‘আপনার সাফল্য এখন আমাদের দেশের সাফল্য। আপনার প্রতি আমার সমর্থন আছে। ’ চিঠিতে ক্লিনটনকে কিছু পরামর্শ দেন বুশ। তিনি লেখেন, ‘খুব কঠিন সময় আসবে। সমালোচকরা যেন কিছুতেই আপনাকে নিরুৎসাহিত করতে না পারে কিংবা আপনাকে যেন কোনোভাবেই বিচ্যুত করতে না পারে। ’ চিঠিতে তিনি আরো লেখেন, ‘আপনার জন্য আমার শুভ কামনা রইল। আপনার পরিবারের জন্য শুভকামনা। ’

ন্যাশনাল পাবলিক রেডিওর এক উপস্থাপক বুশের প্রেসিডেনশিয়াল গ্রন্থাগার থেকে সংগৃহীত ওই চিঠি সম্পর্কিত তথ্য শ্রোতাদের উদ্দেশে তুলের ধরার পর সেটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে।

শ্রোতাদের উদ্দেশে ওই উপস্থাপক বলেন, ‘এটা পড়ুন। এটা নিয়ে ভাবুন। বিল ক্লিনটনের প্রতি জর্জ এইচডাব্লিউ বুশের সৌজন্য। এটা অপূর্ব। ’ সূত্র : এএফপি।


মন্তব্য