kalerkantho

বুধবার । ৭ ডিসেম্বর ২০১৬। ২৩ অগ্রহায়ণ ১৪২৩। ৬ রবিউল আউয়াল ১৪৩৮।


দুজনের বিতর্কে পুতিন

কালের কণ্ঠ ডেস্ক   

২১ অক্টোবর, ২০১৬ ০০:০০



যুক্তরাষ্ট্রের এবারের প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণায় বেশ প্রভাব ফেলেছে রাশিয়া প্রসঙ্গ। ডোনাল্ড ট্রাম্প ও হিলারি ক্লিনটনের শেষ বিতর্কেও গুরুত্বপূর্ণ হয়ে ওঠেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ট্রাম্পের পক্ষে এবারের নির্বাচনকে প্রভাবিত করতে ক্রেমলিনের শীর্ষ পর্যায়ের সিদ্ধান্তে সাইবার হামলা চালানো হয়েছে বলে হিলারি অভিযোগ করেন এবং একপর্যায়ে বলেন, ট্রাম্প রুশ প্রেসিডেন্ট পুতিনের পুতুল।

এ কথায় কণ্ঠস্বরে ক্ষোভ ঝরিয়ে ট্রাম্প বলেন, ‘আসল পাপেট (পুতুল) আপনি। প্রতিটি ক্ষেত্রে (সিরিয়া-ইরাকসহ বিদেশনীতি) আপনাকে এবং ওবামাকে ধরাশায়ী করেছেন পুতিন। তিনি আপনাদের চেয়ে স্মার্ট লোক। ’

হিলারি বলেন, ওই সাইবার হামলার ঘটনায় রাশিয়া ও পুতিনের নিন্দা জানাননি ট্রাম্প। দেশের গোয়েন্দা সংস্থা ও নিরাপত্তা সংস্থাগুলোই নিশ্চিত করেছে, রাশিয়া থেকে ওই হামলা চালানো হয়েছে। কিন্তু ট্রাম্প আমাদের সেনাবাহিনী ও গোয়েন্দা কর্মকর্তাদের চেয়েও পুতিনকে বেশি বিশ্বাস করেন।

ট্রাম্প বলেন, পুতিনের সঙ্গে তাঁর ঘনিষ্ঠতা নেই। কোনো দিন দেখাও হয়নি তাঁদের। ‘হিলারির প্রতি তাঁর (পুতিনের) কোনো শ্রদ্ধা নেই। শ্রদ্ধা নেই আমাদের প্রেসিডেন্টের (ওবামা) প্রতিও। এবং আমি বলছি, এ কারণে আমরা অনেক

বড় ঝামেলার মধ্যে রয়েছি। ’ 

সূত্র : এএফপি, রয়টার্স।


মন্তব্য