kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


শেষ বিতর্ক সম্পর্কে কয়েকটি তথ্য

কালের কণ্ঠ ডেস্ক   

২০ অক্টোবর, ২০১৬ ০০:০০



যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন সামনে রেখে প্রধান দুই প্রার্থী ডেমোক্রেটিক পার্টির হিলারি ক্লিনটন ও রিপাবলিকান পার্টির ডোনাল্ড ট্রাম্পের তৃতীয় ও শেষ টেলিভিশন বিতর্কের দিকে নজর মার্কিন ভোটারসহ সারা বিশ্বের দর্শকদের। মার্কিন রাজনীতির এই বড় ইভেন্টটি সম্পর্কে কিছু তথ্য :

কখন, কোথায় : নেভাডা অঙ্গরাজ্যের লাসভেগাস শহরে ইউনিভার্সিটি অব নেভাডায় যুক্তরাষ্ট্র সময় বুধবার সন্ধ্যা ৬টায় (বাংলাদেশ সময় বৃহস্পতিবার সকাল ৭টা)।

স্থায়িত্ব : ৯০ মিনিট।

বিতর্কের ধরন : দুই প্রার্থীর অবস্থান মঞ্চের দুই পাশে, যেমনটা ছিলেন প্রথম বিতর্কের সময়। কোনো বিজ্ঞাপন বিরতি নেই।

সম্প্রচার : যুক্তরাষ্ট্রের প্রধান গণমাধ্যমগুলো টেলিভিশিন, তাদের চ্যানেল ও ওয়েবসাইটে সরাসরি সম্প্রচার (এর মধ্যে এবিসি, এনবিসি, সিবিএস, ফক্স, পিবিএস, সিএনএন, সি-এসপিএএন, ফক্স নিউজ, টেলিমুনডো এবং ফেসবুক, হুলু, হাফিংটন পোস্ট, পলিটিকো, টুইটার, ইয়াহুর মতো ওয়েবসাইট উল্লেখযোগ্য)। এ ছাড়া ইউটিউবও তাদের ওয়েবসাইটে।

বিষয় : যুক্তরাষ্ট্রের ঋণ ও নাগরিক অধিকার, অভিবাসন, অর্থনীতি, সুপ্রিম কোর্ট, পররাষ্ট্রনীতি এবং প্রেসিডেন্ট প্রার্থীর সক্ষমতা এই ছয়টি বিষয়। প্রতিটি বিষয়ের জন্য ১৫ মিনিট সময় বরাদ্দ।

সঞ্চালক : সঞ্চালক যুক্তরাষ্ট্রের সবচেয়ে বেশি দর্শকপ্রিয় টেলিভিশন নেটওয়ার্ক ফক্স নিউজের রাজনৈতিক প্রতিবেদক ক্রিস ওয়ালেস। ৬৯ বছর বয়সী এই বর্ষীয়ান সাংবাদিক দুই প্রার্থীর কাছেই নাছোড়বান্দা হয়ে দেখা দেবেন বলে মনে করা হচ্ছিল। সূত্র : এএফপি।


মন্তব্য