kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


জোর প্রচার

দুজনের কাউকেই নয়

কালের কণ্ঠ ডেস্ক   

২০ অক্টোবর, ২০১৬ ০০:০০



দুজনের কাউকেই নয়

দুই প্রার্থীকেই বিরক্তিকর লাগে, কাজেই কাউকে ভোট দেওয়ার প্রয়োজন নেই—এমন প্রচার চালাচ্ছে কিছু আমেরিকান। তাদের এই প্রচারে ভালোই সাড়া পড়েছে।

প্রচারের জন্য ‘ভোট নোবডি ২০১৬’ নামে যে পেইজটি খুলেছে তারা, তাতে লাইকের সংখ্যা এরই মধ্যে লাখ ছাড়িয়েছে।

ডেমোক্রেটিক প্রার্থী হিলারি ক্লিনটন বা রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প—দুই প্রার্থীকেই অপছন্দ করেন এমন ভোটার রয়েছেন রেকর্ডসংখ্যক। এ বিষয়টি নিয়ে পরিচালিত একাধিক জরিপ এই নির্মম সত্যকেই সমর্থন করে। কাজেই ৮ নভেম্বর অনুষ্ঠেয় ভোটে কাউকেই ভোট দেওয়ার পক্ষপাতী নন তাঁরা।

আর তাই ‘ভোট নোবডি ২০১৬’-এর মতোই অন্তত ডজনখানেক ফেসবুক পেইজ খোলা হয়েছে। প্রধান দুই প্রার্থীর বিরুদ্ধেই প্রচার চলছে এসবে।

‘ভোট নোবডি ২০১৬’ পেইজের প্রতিষ্ঠাতা ফ্রেড বার্নেট বলেন, ২০১২ সাল থেকেই এ জাতীয় চেষ্টার সঙ্গে যুক্ত তিনি। এবারের পেইজটি খুলেছেন গত মার্চে। এই পেইজে প্রার্থীদের নেতিবাচক দিকগুলো তুলে ধরা হচ্ছে। কখনো কখনো কার্টুন বা কৌতুকও ব্যবহার করেন তাঁরা।

বার্নেট (৩৪) থাকেন আটলান্টায়। নির্বাচনের দিন লোকজনকে ভোটকেন্দ্রে  না যাওয়ার বিষয়ে উৎসাহিত করেন তিনি। তিনি বলেন, ‘আমি মনে করি, আমাদের করার মতো অনেক কাজ রয়েছে। বেছে নেওয়ার স্বাধীনতাও রয়েছে। নির্বাচনে ভোট না দেওয়ার স্বাধীনতাও আমাদের রয়েছে। ’ তিনি স্বীকার করেন, দায়িত্ব মনে করেই বহু লোক ভোট দিতে যাবেন। হয়তো তাঁদের একটা বড় অংশই হিলারি বা ট্রাম্প কাউকেই পছন্দ করে না। তিনি এ ধরনের ভোটারদের প্রতি আহ্বান জানান, তৃতীয় কাউকে ভোট দিতে। সূত্র : বিবিসি।


মন্তব্য