kalerkantho

শুক্রবার । ২ ডিসেম্বর ২০১৬। ১৮ অগ্রহায়ণ ১৪২৩। ১ রবিউল আউয়াল ১৪৩৮।


সংবাদ সম্মেলনে চানু

রাজনৈতিক দল ঘোষণা করলেন ইরম শর্মিলা

কালের কণ্ঠ ডেস্ক   

২০ অক্টোবর, ২০১৬ ০০:০০



রাজনৈতিক দল ঘোষণা করলেন ইরম শর্মিলা

ভারতের মণিপুরে সশস্ত্র বাহিনীর বিশেষ ক্ষমতা আইন (এএফএসপিএ) প্রত্যাহারের দাবিতে ১৬ বছর অনশন করেছিলেন মানবাধিকারকর্মী ইরম শর্মিলা চানু। খেটেছিলেন জেল।

প্রায় আড়াই মাস আগে অনশন প্রত্যাহার করে তিনি ঘোষণা দিয়েছিলেন, পার্লামেন্ট নির্বাচনে লড়বেন তিনি। নির্বাচনে পাস করে মুখ্যমন্ত্রী হয়ে ওই কালাকানুনটি তুলে দেওয়ার চেষ্টা চালাবেন। সেই লক্ষ্য অর্জনের পদক্ষেপ হিসেবে মঙ্গলবার নিজের গঠন করা রাজনৈতিক দলের নাম ঘোষণা করলেন চানু। এ দল থেকেই মণিপুরে আগামী বিধানসভা নির্বাচনে লড়বেন তিনি।

৪৪ বছর বয়সী চানু তাঁর রাজনৈতিক দলের নাম দিয়েছেন ‘পিপলস রিসার্জেন্স অ্যান্ড জাস্টিস অ্যালায়েন্স’ বা পিআরজেএ। তিনি দলের সহ-আহ্বায়ক থাকবেন। আহ্বায়ক করা হয়েছে শিক্ষাবিদ ইরেন্দ্র লেইচোম্বামকে। দলে বেশ কয়েকজন মানবাধিকারকর্মী ও উদ্যোক্তাও রয়েছেন। গতকাল বুধবার মণিপুরের রাজধানী ইম্ফলে এক সংবাদ সম্মেলনে দলের নাম ঘোষণা করে চানু জানান, রাজনৈতিক, অর্থনৈতিক বা ব্যবসায়িক স্বার্থসিদ্ধি নয়, তাঁর দলের মন্ত্র মানুষের অধিকারের জন্য লড়াই করা। দলের প্রথম লক্ষ্য অবশ্যই মণিপুরকে এএফএসপিএ-মুক্ত করা। তিনি বলেন, রাজ্যবাসী নিজের বাঁচার অধিকার ফিরে পেলে ইনারলাইন পারমিট চালু করাসহ অন্য দাবিগুলোও একে একে আদায় করা যাবে। সূত্র : দ্য হিন্দু।


মন্তব্য