kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


সিরিয়া নিয়ে বার্লিনে আলোচনায় পুতিন

কালের কণ্ঠ ডেস্ক   

২০ অক্টোবর, ২০১৬ ০০:০০



সিরিয়ার আলেপ্পোতে আজ স্বল্প সময়ের যুদ্ধবিরতি শুরু হচ্ছে। বিরতি শুরুর নির্ধারিত সময়ের আগেই রাশিয়া ও সিরিয়া আলেপ্পোতে বিমান হামলা বন্ধ করে দিয়েছে।

তাদের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে যুক্তরাষ্ট্র। এদিকে যুদ্ধবিরতি শুরুর আগে সিরিয়া বিষয়ে আলোচনার জন্য গতকাল বুধবার বার্লিনে রাশিয়া, জার্মানি ও ফ্রান্সের নেতাদের একত্র হওয়ার কথা।

আলেপ্পোয় রাশিয়ার নেতৃত্বে ব্যাপক হারে বোমাবর্ষণ করার ঘটনায় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ব্যাপক সমালোচনার মুখে পড়তে হয়েছে। এ রকম পরিস্থিতিতে বৃহস্পতিবার আট ঘণ্টার মানবিক যুদ্ধবিরতির ঘোষণা দিয়েছে মস্কো।

ফ্রান্সের প্রেসিডেন্ট অফিস থেকে বুধবার জানানো হয়েছে, প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেল আজ (গতকাল) বার্লিনে সিরিয়া সমস্যা বিষয়ে আলোচনা করবেন। আলোচনার উদ্দেশ্য হচ্ছে আলেপ্পোয় দীর্ঘস্থায়ী যুদ্ধবিরতি এবং মানবিক সহায়তার প্রবেশাধিকার, যাতে করে এই ধ্বংসযজ্ঞ শেষ হতে পারে।

যুদ্ধবিরতির বিষয়ে টেলিভিশনে দেওয়া এক সাক্ষাৎকারে রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু বলেন, ‘আলেপ্পোয় রাশিয়া ও সিরিয়ার বিমানবাহিনীর হামলা বন্ধ হচ্ছে। এই যুদ্ধবিরতি ছয়টি করিডর দিয়ে সাধারণ নাগরিকদের নিরাপদে বের হয়ে যাওয়ার নিশ্চয়তা দিচ্ছে। এ ছাড়া পূর্ব আলেপ্পোর আহত ও অসুস্থদের নিয়ে যাওয়ার সুযোগ দেওয়া হচ্ছে। ’

এদিকে জাতিসংঘ আলেপ্পোর অসহায় নাগরিকদের মানবিক সহায়তার কাজ শুরুর জন্য সব পক্ষ থেকে নিরাপত্তার নিশ্চয়তার জন্য অপেক্ষা করছে। পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি জানিয়েছে, রাশিয়া ও সিরিয়ার বাহিনী বিমান হামলা বন্ধ করেছে, তবে স্থলে হামলা চলছে। সূত্র : এএফপি।


মন্তব্য