kalerkantho


হিটলারের বাড়ি নিয়ে দোটানায় অস্ট্রিয়া

কালের কণ্ঠ ডেস্ক   

১৯ অক্টোবর, ২০১৬ ০০:০০



হিটলারের বাড়ি নিয়ে দোটানায় অস্ট্রিয়া

অস্ট্রিয়ায় যে বাড়িটিতে জার্মানির নাৎসি নেতা অ্যাডল্ফ হিটলারের জন্ম হয়েছিল সেটি নিয়ে দোটানায় পড়েছে অস্ট্রিয়া কর্তৃপক্ষ। তারা আশঙ্কা করছে, বাড়িটি নব্য নাৎসিদের এক তীর্থস্থান হয়ে উঠতে পারে। বিশ্বের বিভিন্ন জায়গা থেকেই হিটলারভক্তরা বাড়িটি দেখতে আসছে। অস্ট্রিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী উল্ফগ্যাং সোবোৎকা বলেছেন, বাড়িটি ভেঙে ফেলে সেখানে একটি নতুন ভবন গড়া হবে। তবে তাঁর মন্তব্যের পরপরই বাড়িটির বিষয়ে গঠিত একটি বিশেষজ্ঞ কমিটি বলেছে, তারা বাড়িটি ধ্বংস করার বিপক্ষে।

অস্ট্রিয়া-জার্মানি সীমান্তের কাছে ব্রাউনাউ অ্যাম ইনে অবস্থিত বাড়িটিতে ১৮৮৯ সালে হিটলারের জন্ম হয়। তিনতলা বাড়িটির বর্তমান মালিক গারলিন্ড পোমার নামের এক নারী। তবে সরকার ১৯৭২ সালে এটি তাঁর কাছ থেকে ভাড়া নেয় এবং এখনো ভাড়া পরিশোধ করে আসছে। এতে একসময় প্রতিবন্ধীদের কেন্দ্র প্রতিষ্ঠা করা হয়েছিল। তবে পাঁচ বছর ধরে বাড়িটি খালি পড়ে আছে।

স্থানীয় লোকজন জানায়, বিভিন্ন দেশ থেকে নব্য নাৎসি বা হিটলারভক্তরা এখনো বাড়িটি দেখতে আসে।

কর্তৃপক্ষ এটা ঠেকানোর চেষ্টা করলেও সফল হয়নি। ভবনটি নিয়ে কী করা হবে এ বিষয়ে অনেক দিন ধরেই বিতর্ক চলছিল। অনেকের মতে, এখানে শরণার্থীকেন্দ্র বানানো হোক। আবার অন্যরা চাইছেন এটাকে জাদুঘরে পরিণত করতে। তবে বাড়িটির মালিক বাড়িটি বিক্রি করতে অস্বীকার করলে ব্যাপারটি জটিল হয়ে ওঠে। সূত্র : বিবিসি।


মন্তব্য