kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


ঝুঁকিপূর্ণ অঙ্গরাজ্য ফ্লোরিডা

ফল অনেকাংশে নির্ভর করবে হিস্পানিক ভোটে

কালের কণ্ঠ ডেস্ক   

১৯ অক্টোবর, ২০১৬ ০০:০০



ফল অনেকাংশে নির্ভর করবে হিস্পানিক ভোটে

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের মুখোশ পরে নিউ ইয়র্কের টাইমস স্কয়ারে ফুটপাতে বসে থাকা মানুষটি অভিনব এক হুমকি দিয়ে ডলার আদায় করছেন—পথচারীরা তাঁকে এক ডলার করে না দিলে তিনি নাকি ট্রাম্পকে ভোট দিয়ে দেবেন। গত সোমবারের ছবি। ছবি : এএফপি

ফ্লোরিডার অরল্যান্ডোর এক অ্যাপার্টমেন্টের সামনে একদল স্বেচ্ছাসেবী ভোটার নিবন্ধনের কাজ করছেন। আর তাঁদের সামনে লম্বা সারিতে দাঁড়িয়ে হিস্পানিকরা।

হোয়াইট হাউসে ঢোকার প্রতিযোগিতার একটি গুরুত্বপূর্ণ লড়াই ক্ষেত্র হলো ফ্লোরিডা। হিস্পানিকদের দীর্ঘ লাইন রিপাবলিকান পার্টির জন্য খুব একটা ভালো খবর নয়। কারণ এরা একচেটিয়া ডেমোক্রেটিক পার্টির ভোট ব্যাংক।

গত মঙ্গলবার ফ্লোরিডায় যাদের নিবন্ধন চলছিল তারা ২০১২ সালের নির্বাচনের পর মূলত পুয়ের্তো রিকো থেকে এসেছে। ওই নির্বাচনের পর অন্তত ১০ লাখ হিস্পানিক ফ্লোরিডায় পাড়ি জমায়, যাদের বেশির ভাগই পুয়ের্তো রিকোর। মূলত তাদেরই নিবন্ধনের কাজ চলছে এখন। ৫৪ বছর বয়সী গৃহিণী আনা আইরিস ভাজকুয়েজ এদিনই নিবন্ধন করেন। তাঁর কাছে জানতে চাওয়া হয়েছিল, কাকে ভোট দেবেন? প্রশ্ন শেষ হওয়ার আগেই জবাব এলো, ‘হিলারিকে (ডেমোক্রেটিক দলের প্রার্থী হিলারি ক্লিনটন)। ’ একটু হেসে রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্প সম্পর্কে তিনি বলেন, ‘এই লোককে ভোট দিলে আমাদের জিজ্ঞাসাবাদের মতো হয়রানির মধ্যে পড়তে হবে। ’ তাঁর সুদূর কল্পনায়ও ছিল না যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে প্রভাব ফেলার মতো শক্তি তাঁদের কখনো হবে।

পিউ হিস্পানিক রিচার্স সেন্টারের পরিচালক মার্ক হুগো লোপেজ বলেন, ‘পুয়ের্তো রিকো থেকে অতিরিক্ত হিস্পানিকের যুক্তরাষ্ট্রে অভিবাসনের কারণে কেন্দ্রীয় ফ্লোরিডার ভোটে প্রভাব পড়বে। ’ এদের সঙ্গে অন্য অভিবাসীদের পার্থক্য হলো, যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে প্রবেশের সঙ্গে সঙ্গে এরা ভোটার হতে পারে। অন্য দেশের অভিবাসীদের প্রথমে নাগরিক হতে হয় এবং এই প্রক্রিয়ায় কয়েক বছর লেগে যায়।

ফ্লোরিডায় বর্তমানে নিবন্ধিত হিস্পানিক ভোটারের সংখ্যা ১৯ লাখ। অঙ্গরাজ্যটির মোট ভোটারের ১৫.৪ শতাংশ তারা। পিউয়ের হিসাব অনুসারে, ২০০৬ থেকে ২০১৬ সাল পর্যন্ত হিস্পানিক ভোটারের সংখ্যা বেড়েছে ৬১ শতাংশ। এদের বেশির ভাগই ডেমোক্র্যাট।

মি ফ্যামেলি ভোটা (আমার পরিবারের ভোট) নামের একটি বেসরকারি সংস্থা এ বছর এখন পর্যন্ত ২৮ হাজার ২০০ হিস্পানিক ভোটারের নাম নিবন্ধন করেছে।

ইতিহাস ঘাঁটলে দেখা যায়, ফ্লোরিডায় রিপাবলিকান ও ডেমোক্র্যাটরা ভোটের হিসাবে খুবই কাছাকাছি থাকে।

এ রাজ্যে এখনো এগিয়ে হিলারি। তবে জাতীয়ভাবে যেখানে তিনি ট্রাম্পের চেয়ে ৬.৪ পয়েন্টে এগিয়ে সেখানে ফ্লোরিডায় তাঁদের মধ্যে ব্যবধান মাত্র ৩.৬ শতাংশ।

সূত্র : এএফপি।


মন্তব্য