kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


‘রাশিয়াকে প্রেসিডেন্ট নির্বাচনের গুটি বানিয়েছে যুক্তরাষ্ট্র’

কালের কণ্ঠ ডেস্ক   

১৮ অক্টোবর, ২০১৬ ০০:০০



‘রাশিয়াকে প্রেসিডেন্ট নির্বাচনের গুটি বানিয়েছে যুক্তরাষ্ট্র’

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, তাঁদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনকে প্রভাবিত করার যে অভিযোগ তোলা হয়েছে, সেটা আসলে যুক্তরাষ্ট্রের একটা নির্বাচনী কৌশল। রাশিয়াকে নির্বাচনের গুটি হিসেবে ব্যবহার করতে গিয়ে দ্বিপক্ষীয় সম্পর্ক নষ্ট না করতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকার (ব্রিকস) সম্মেলন উপলক্ষে ভারতে অবস্থানকালে  পুতিন গত রবিবার এসব কথা বলেন। মূল সম্মেলনের ফাঁকে অন্য এক বৈঠকে তিনি বলেন, ‘আমাদের যুক্তরাষ্ট্রীয় অংশীদার ও বন্ধুসহ প্রত্যেককে আমি নিশ্চিত করতে চাই, যুক্তরাষ্ট্রের নির্বাচনী প্রচারকে প্রভাবিত করার কোনো অভিপ্রায় আমাদের নেই। ’

পুতিনের দাবি, যুক্তরাষ্ট্রের প্রশাসন রাশিয়াকে গুটি হিসেবে ব্যবহার করছে। রাষ্ট্রের বিপুল পরিমাণ ঋণ আর মধ্যপ্রাচ্যে নেতিবাচক কূটনৈতিক তৎপরতার মতো আরো অনেক ব্যর্থতা ঢাকতে যুক্তরাষ্ট্র এই খেলায় নেমেছে। অভ্যন্তরীণ রাজনৈতিক সমস্যা সামাল দিতে গিয়ে যে খেলা যুক্তরাষ্ট্র শুরু করেছে, তাতে তারা যেন রাশিয়ার সঙ্গে সম্পর্ক জলাঞ্জলি না দেয়, সে কথাও পুতিন বলেছেন। যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ রাজনীতিতে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগ প্রসঙ্গে তিনি আরো বলেন, ‘এই প্রথম যে এমন ঘটছে, তা নয়। আপনারা যদি গভীরভাবে পর্যবেক্ষণ করেন, আগের নির্বাচনী প্রচারগুলো নিয়ে গবেষণা করেন, তাহলে দেখবেন, বারবারই এ রকম ঘটেছে। ’

এ মাসের শুরুর দিকে যুক্তরাষ্ট্র সরকার অভিযোগ করে, সাইবার হামলার মাধ্যমে তাদের রাজনীতিতে প্রভাব ফেলার চেষ্টা করছে রাশিয়া। ডেমোক্রেটিক দলীয় প্রেসিডেন্ট পদপ্রার্থী হিলারি ক্লিনটনকে অপদস্থ করতে এবং রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের দিকে যুক্তরাষ্ট্রের ভোটারদের টানতে রাশিয়া সাইবার হামলা চালিয়েছে। সরকারের এ অভিযোগে সুর মেলায় ডেমোক্র্যাটরাও।

যুক্তরাষ্ট্র সরকারের এসব বক্তব্য নির্বাচনী প্রচারের ধারা বলে মনে করে রাশিয়া। পুতিন বলেন, ‘আমাদের আমেরিকান বন্ধুরা যেকোনো কিছু করে বসতে পারেন। যুক্তরাষ্ট্র সরকার প্রত্যেকের ওপর গোয়েন্দাগিরি করছে ও আড়ি পাতছে, সেটা আমাদের কি জানা নেই? এই প্রথমবারের মতো তারা সেই কাজটাই করছে শীর্ষ পর্যায়ে, এটুকুই কেবল নতুনত্ব। ’ পুতিনের মতে, যুক্তরাষ্ট্র সরকার নিজেই ওই সাইবার হামলার ঘটনা ঘটিয়েছে। সূত্র : ডয়চে ভেলে।


মন্তব্য