kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


ব্রিকস সম্মেলনে মোদি

আমাদের প্রতিবেশী একটি দেশ ‘সন্ত্রাসের আঁতুড়ঘর’

কালের কণ্ঠ ডেস্ক   

১৭ অক্টোবর, ২০১৬ ০০:০০



আমাদের প্রতিবেশী একটি দেশ ‘সন্ত্রাসের আঁতুড়ঘর’

ভারতের গোয়ায় গতকাল ব্রিকস ও বিমসটেক নেতারা একসঙ্গে। ছবি : সংগৃহীত

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গতকাল ব্রিকস সম্মেলনে বক্তৃতায় পাকিস্তানের নাম উল্লেখ না করে বলেছেন, তাঁর এক প্রতিবেশী দেশ ‘সন্ত্রাসের আঁতুড়ঘর’ হয়ে উঠেছে। তিনি ব্রিকস নেতাদের প্রতি এই দেশটির বিরুদ্ধে অবস্থান নেওয়ার আহ্বান জানিয়েছেন।

গোয়ায় আয়োজিত এই সম্মেলনে মোদি বলেন, ‘সন্ত্রাসবাদ যেভাবে তার জাল বিস্তার করছে তাতে মধ্যপ্রাচ্য, পশ্চিম এশিয়া, ইউরোপ এবং দক্ষিণ এশিয়ার দেশগুলোর সামনে সবচেয়ে বিপদ ঘনিয়ে আসছে। আমাদের নাগরিকদের নিরাপত্তা পদে পদে বিঘ্নিত হচ্ছে। অর্থনৈতিক উন্নয়নের পথে আমাদের প্রচেষ্টাকেও বাধা দিচ্ছে সন্ত্রাসবাদ। ’

ব্রাজিল, রাশিয়া, চীন ও দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপ্রধানদের সামনে রাখা এই বক্তব্যে মোদি বলেন, ‘দুঃখের কথা, আমাদের প্রতিবেশী একটি রাষ্ট্রই সন্ত্রাসের আঁতুড়ঘর। গোটা বিশ্বে সন্ত্রাসী হামলার সঙ্গে কোনো না কোনোভাবে এই দেশ যুক্ত রয়েছে। দেশটি শুধু সন্ত্রাসবাদীদের আশ্রয় ও অর্থ দিয়ে সাহায্যই করছে না, রাজনৈতিক লাভের জন্য সন্ত্রাসবাদের মানসিকতাকেও পুষ্ট করছে। ’

ব্রিকসের সদস্য দেশগুলোর কাছে সন্ত্রাসবাদ প্রশ্নে রুখে দাঁড়ানোর আহ্বান জানান মোদি। সম্প্রতি ভারত-পাকিস্তানের মধ্যে বিরোধ চরমে ওঠায় এই অর্থনৈতিক জোটের সম্মেলনটি বিশেষ তাত্পর্যপূর্ণ হয়ে উঠেছে। জঙ্গিবাদের হুমকি, বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির বিষয়গুলো সম্মেলনে আলোচনায় প্রাধান্য পাচ্ছে।

ভারতের উপকূলীয় শহর গোয়ায় ১৫-১৬ অক্টোবর দুই দিনব্যাপী ব্রিকসের অষ্টম সম্মেলনে যোগ দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, চীনের প্রেসিডেন্ট শি চিনপিং, ব্রাজিলের  প্রেসিডেন্ট মিশেল তেমের এবং দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমা। এই জোটের পাঁচ দেশে বাস ৩৬০ কোটি মানুষের, যা বিশ্বের প্রায় অর্ধেক জনসংখ্যার সমান। আর এই দেশগুলোর জিডিপি প্রায় ১৬ লাখ ৬০ হাজার কোটি ডলার। সূত্র : এএফপি, ইন্ডিয়ান এক্সপ্রেস।


মন্তব্য