kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


থাই রাজার মৃত্যু

শোক জানাতে কালো কাপড়ের সংকট

কালের কণ্ঠ ডেস্ক   

১৬ অক্টোবর, ২০১৬ ০০:০০



রাজা ভূমিবল আদুলাদেজের মৃত্যুতে থাইল্যান্ডে শোক পালন চলায় কালো কাপড়ের সংকট দেখা দিয়েছে। দেশটিতে সরকারিভাবে এক বছর শোক পালন করা হবে।

আর এতে কালো কাপড় বিক্রি ব্যাপকভাবে বেড়ে গেছে।

শোক পালনের অংশ হিসেবে নাগরিক স্বাভাবিক কর্মকাণ্ড এবং টেলিভিশন সূচি সীমিত করা হয়েছে। রাজার প্রতি সম্মান জানাতে আগামী এক মাস রাতের আনন্দ উৎসব সীমিত করার আদেশ দেওয়া হয়েছে। এসব নির্দেশে কিছুটা উদ্বেগ তৈরি হয়েছে, সে সঙ্গে অর্থনীতিতে ভাটা পড়ার শঙ্কাও তৈরি হয়েছে। তবে বেড়ে গেছে কালো কাপড়ের বিক্রি। এই সুযোগে কেউ যাতে কালো কাপড়ের কৃত্রিম সংকট তৈরি এবং দাম বাড়িয়ে দিতে না পারে সে জন্য বাণিজ্য মন্ত্রণালয় থেকে সতর্ক করে দেওয়া হয়েছে। উৎপাদকদের সঙ্গে আলোচনা করে কালো কাপড় উৎপাদন বাড়ানোর বিষয়টি নিশ্চিত করার কথা জানিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

কালো কাপড়ের সংকট কাটিয়ে ওঠার জন্য বাণিজ্য মন্ত্রণালয়ের মহাপরিচালক নুনতাওয়ান সাকুনটানাগা যত দিন চাহিদামতো সরবরাহ না হচ্ছে তত দিন কাপড় না কেনার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, ‘আগামী কিছুদিন কালো কাপড়ের জামার সংকট থাকতে পারে, কিন্তু কাপড় প্রস্তুতকারকরা জানিয়েছে সংকট থাকবে না, সে সঙ্গে তারা মূল্যও স্বাভাবিক থাকার কথা জানিয়েছে। ’

নুনতাওয়ান জানিয়েছেন, রাজার মৃত্যুর পর কিছু কিছু ক্ষেত্রে কালো কাপড় দ্বিগুণ দামে বিক্রি হয়েছে। যারা এ কাজ করেছে তারা শাস্তি পাবে। তিন হাজার ৯০০ ডলার জরিমানা এবং সাত বছরের জেল হতে পারে।

৭০ বছর ধরে রাজার দায়িত্ব পালন করার পর গত বৃহস্পতিবার ভূমিবল আদুলাদেজ মৃত্যুবরণ করেন। রাতেই শোকাহত নাগরিকরা ব্যাংককের রাস্তায় নেমে কান্নায় ভেঙে পড়ে। শুক্রবার লাখো নাগরিক তাদের প্রিয় রাজার ছবি হাতে নিয়ে শোক জানায়। ৮৮ বছর বয়সী রাজার মৃতদেহ হাসপাতাল থেকে যখন রাজপ্রাসাদে নিয়ে যাওয়া হয় তখন তারা রাস্তার পাশে দাঁড়িয়ে শোক জানায়। সূত্র : এএফপি।


মন্তব্য