kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


জলবায়ু পরিবর্তন রোধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ডিকাপ্রিওর

কালের কণ্ঠ ডেস্ক   

১৬ অক্টোবর, ২০১৬ ০০:০০



জলবায়ু পরিবর্তন রোধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ডিকাপ্রিওর

হলিউডের জনপ্রিয় অভিনেতা লিওনার্দো ডিকাপ্রিও তাঁর প্রামাণ্যচিত্র ‘বিফোর দ্য ফ্লাড’-এ জলবায়ু পরিবর্তন রোধে অবিলম্বে পদক্ষেপ গ্রহণ করতে বিশ্ববাসীর প্রতি আহ্বান জানিয়েছেন। শনিবার থেকে লন্ডনে প্রামাণ্যচিত্রটির প্রদর্শনী শুরু হয়েছে।

আর এর মধ্য দিয়ে প্রামাণ্যচিত্রটি ইউরোপে প্রথম প্রদর্শিত হচ্ছে।

হলিউডের এই মেগাস্টার প্রামাণ্যচিত্রে সংকটের গভীরতা, এর প্রভাব ও সমাধানের উপায় বের করতে এ সম্পর্কে বিশ্বের বিভিন্ন প্রান্তের বিশেষজ্ঞ ও রাজনীতিবিদদের মতামত ও বিশ্লেষণ তুলে ধরেছেন। ৪১ বছর বয়সী ডিকাপ্রিও ‘দ্য রেভেন্যান্ট’ সিনেমায় অনবদ্য অভিনয়ের জন্য চলতি বছর অস্কার পুরস্কার পান।

বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধিকে সীমিত করার লক্ষ্যে বিভিন্ন সরকারের মধ্যে করা প্যারিস চুক্তি ৪ নভেম্বর থেকে বাস্তবায়িত হতে যাওয়ার প্রেক্ষাপটে মার্কিন এই অভিনেতা সংশ্লিষ্ট সবাইকে তাদের অভ্যাসগুলো খুঁটিয়ে দেখতে ও সমস্যা সমাধানে সুবিবেচকের মতো ভোট ব্যবহারের আহ্বান জানিয়েছেন। ডিকাপ্রিও বলেন, ‘খুব দ্রুত আমাদের সময় শেষ হয়ে যাচ্ছে। ’ তিনি এই প্রামাণ্যচিত্রটির সহপ্রযোজক।

ডিকাপ্রিও কানাডার প্রত্যন্ত অঞ্চল থেকে পেইচিংয়ের উপকণ্ঠ, গ্রিনল্যান্ড, ইন্দোনেশিয়ার সুমাত্রা ও প্রশান্ত মহাসাগরীয় প্রবালদ্বীপ কিরিবাতি পর্যন্ত বিশ্বের বিভিন্ন প্রান্তে জলবায়ু পরিবর্তনে কী ধরনের ক্ষতি হয়েছে তা তুলে ধরেছেন। জাতিসংঘে জলবায়ু পরিবর্তনবিষয়ক ‘শান্তির দূত’ ডিকাপ্রিও জলবায়ু পরিবর্তনের ব্যাপারে মৌনতা বজায় রাখায় বৃহৎ শিল্পপ্রতিষ্ঠান ও রাজনীতিবিদ বিশেষত রিপাবলিকান দলীয় প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্পের সমালোচনা করেন। সূত্র : বিবিসি।


মন্তব্য