kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


কলম্বিয়ায় সরকার-ফার্ক অস্ত্রবিরতির মেয়াদ বেড়েছে

কালের কণ্ঠ ডেস্ক   

১৫ অক্টোবর, ২০১৬ ০০:০০



কলম্বিয়ায় সরকার-ফার্ক অস্ত্রবিরতির মেয়াদ বেড়েছে

কলম্বিয়ার সরকার ও রেভল্যুশনারি আর্মড ফোর্সেস অব কলম্বিয়ার (ফার্ক) বিদ্রোহীদের মধ্যে হওয়া অস্ত্রবিরতি চুক্তির মেয়াদ ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে। এ কথা জানিয়েছেন কলম্বিয়ার প্রেসিডেন্ট হুয়ান মানুয়েল সান্তোস।

তিনি চুক্তির এই মেয়াদ শেষ হওয়ার আগেই নতুন করে একটি শান্তিচুক্তিতে উপনীত হওয়ার আশা প্রকাশ করেছেন। বৃহস্পতিবার টেলিভিশনে প্রচারিত এক ভাষণে সান্তোস বলেন, ‘আমি দ্বিপক্ষীয় অস্ত্রবিরতি চুক্তির মেয়াদ আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়েছি। বিষয়টি স্পষ্ট করা প্রয়োজন যে এটি কোনো আলটিমেটাম নয়। তবে আমি আশা করছি, নতুন একটি চুক্তিতে পৌঁছানোর যাবতীয় প্রক্রিয়া এই মেয়াদ পূর্ণ হওয়ার আগেই শেষ হবে। ’ সান্তোস বিরোধী দল ও সরকারি প্রতিনিধিদের সঙ্গে নতুন করে আলোচনা করার পর এ ঘোষণা দিয়েছেন।

ফার্ক ও সরকারের মধ্যে স্বাক্ষরিত শান্তিচুক্তি গণভোটে নাকচ হয়ে যাওয়ার পর নতুন করে এই প্রচেষ্টা চালানো হচ্ছে। সান্তোস এর আগে বলেছিলেন যে এই সংকটের সমাধান না হলেও এ মাসের শেষ নাগাদ পর্যন্ত সামরিক বাহিনী তাদের অস্ত্রবিরতি বজায় রাখবে। সান্তোস বলেন, গুরুত্বপূর্ণ এক আলোচনায় শিক্ষার্থী সেনাবাহিনী ও বিদ্রোহীদের অনেকে আর সংঘাতের পথে ফিরে যেতে চায় না—এমন কথা বলার পর তিনি অস্ত্রবিরতি চুক্তির মেয়াদ বাড়ানোর এই সিদ্ধান্ত নেন। সান্তোস তাঁর ভাষণে কলম্বিয়ায় সংঘাতের চির অবসানের লক্ষ্য অর্জনে নাগরিকদের প্রতি সহায়তার আহ্বান জানিয়েছেন।

এদিকে বিদ্রোহী গ্রুপ ফার্কও জানিয়েছে, তারা শান্তি আলোচনা অব্যাহত এবং দ্বিপক্ষীয় অস্ত্রবিরতি চুক্তি বহাল রাখতে ইচ্ছুক। সূত্র : এএফপি।


মন্তব্য