kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


ট্রাম্প সংবাদমাধ্যমের জন্য হুমকি

কালের কণ্ঠ ডেস্ক   

১৫ অক্টোবর, ২০১৬ ০০:০০



ট্রাম্প সংবাদমাধ্যমের জন্য হুমকি

এক অভিযোগ সামাল দিতে না দিতেই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট প্রার্থী রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্পের ঘাড়ে পড়েছে আরেক অভিযোগের খড়্গ। নিউ ইয়র্ক টাইমসের বিরুদ্ধে তিনি মামলার হুমকি দেওয়ার পর উল্টো তাঁকেই সংবাদকর্মীদের জন্য হুমকি হিসেবে আখ্যা দিয়েছে সাংবাদিকদের এক সংগঠন।

সংবাদকর্মীদের অধিকারবিষয়ক সংগঠন কমিটি টু প্রোটেক্ট জার্নালিস্ট (সিপিজে) গত বৃহস্পতিবার ট্রাম্পের বিরুদ্ধে একটি প্রস্তাব পাস করে। এতে বলা হয়, ‘সংবাদকর্মীদের অধিকারের প্রতি ও বিশ্বজুড়ে সংবাদমাধ্যমের স্বাধীনতার পক্ষে সিপিজের কর্মকাণ্ড পরিচালনার সক্ষমতার প্রতি ট্রাম্পকে একটা অপ্রত্যাশিত হুমকি হিসেবে ঘোষণা দেওয়া হচ্ছে। ’

সিপিজে বোর্ড চেয়ারম্যান স্যান্ড্রা মিমস রোয়ি বিবৃতিতে বলেন, ‘যুক্তরাষ্ট্রের একজন প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে কথায় ও কর্মকাণ্ডে ট্রাম্প অবিরত প্রথম অধ্যাদেশের মূল্যবোধের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন। ’ যুক্তরাষ্ট্রের সংবিধানের প্রথম অধ্যাদেশে সংবাদমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করার কথা বলা হয়েছে।

স্যান্ড্রা আরো বলেন, ‘প্রার্থিতার শুরু থেকেই ট্রাম্প সংবাদমাধ্যমকে অপমান করেছেন ও এর বিরুদ্ধে কুৎসা রটিয়েছেন এবং তাঁর নির্বাচনী প্রচারের কেন্দ্রবিন্দুতে আছে সংবাদমাধ্যমের বিরুদ্ধে অবস্থান গ্রহণ। ট্রাম্প নিয়মিতভাবে সংবাদমাধ্যমকে অসৎ ও অপদার্থ অ্যাখ্যা দিয়েছেন এবং বিভিন্ন সংবাদমাধ্যম ও সংবাদকর্মীদের এক এক করে অপমান করেছেন। ’ স্যান্ড্রার দাবি, ‘ট্রাম্পের পক্ষে প্রচার না চালানোয় এবং তাঁর স্বার্থ না দেখায় তিনি কথায় ও কাজে সব সময় সংবাদমাধ্যমের প্রতি ঘৃণা প্রদর্শন করেছেন। ’

সিপিজে প্রধানের অভিমত, যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম তাদের নিজস্ব অবস্থান বজায় রাখতে ব্যর্থ হলে তা বিশ্বের অন্য একনায়ক ও স্বৈরশাসকদের নিজ নিজ দেশের সংবাদমাধ্যমের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠায় উৎসাহিত করবে। ট্রাম্পের ব্যাপারে তাঁর মন্তব্য, ধনাঢ্য এ রিপাবলিকান নেতা এমন একজন প্রেসিডেন্ট প্রার্থী, সংবাদমাধ্যমের স্বাধীনতা রক্ষার ব্যাপারে যার কোনো মাথাব্যথা নেই এবং বিশ্বের কোনো দেশে সংবাদমাধ্যমের স্বাধীনতা খর্ব হলে কিংবা সংবাদকর্মীর ওপর অবিচার হলে এসবের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার কোনো আগ্রহও তাঁর নেই। সূত্র : এএফপি।

 


মন্তব্য