kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


শান্তির আশা ছাড়ছেন না কলম্বিয়ার গেরিলা নেতা

কালের কণ্ঠ ডেস্ক   

১৪ অক্টোবর, ২০১৬ ০০:০০



কলম্বিয়ায় গণভোটে সরকারের সঙ্গে কট্টর বামপন্থী বিদ্রোহীদের স্বাক্ষরিত শান্তিচুক্তি নাকচ হয়ে যাওয়ায় অর্থনীতির পালে সুবাতাস লাগার আশা স্তিমিত হয়ে পড়েছে। তবে এর মধ্য দিয়েই সবচেয়ে ভালো কিছু হবে বলে মনে করছেন বিদ্রোহী নেতা তিমোশেংকো।

রেভল্যুশনারি আর্মড ফোর্সেস অব কলম্বিয়ার (ফার্ক) নেতা তিমোশেংকো গত বুধবার রেডিও কারাকোলকে সাক্ষাৎকার দেন। গণভোটে ‘না’ জয়ী হওয়াটা কিভাবে তাঁদের জন্য ইতিবাচক হয়ে উঠতে পারে, সেটা ব্যাখ্যা করেন এই গেরিলা নেতা। তিনি বলেন, ‘জনগণের মন থেকে অনেক সন্দেহ দূর করার সুযোগ তৈরি হয়েছে, বিশেষত কলম্বিয়ার জনগণের সেই অংশটা গুরুত্বপূর্ণ, যারা ঐতিহাসিক ক্ষণটির জন্য অপেক্ষা করেছিল, অথচ গণভোটে অংশ নেয়নি। ’ এ ধরনের ভোটার ৬৩ শতাংশের বেশি বলে জানান তিমোশেংকো।

তিমোশেংকো মনে করেন, শান্তিচুক্তির মধ্যে যেসব বিষয় আনা হয়নি, গণভোটে নেতিবাচক প্রতিক্রিয়া পাওয়ায় তাঁরা এখন সেসব বিষয় শুধরে নেওয়ার সুযোগ পেয়েছেন। নিজেদের শুধরে নিতে তাঁরা এখন শন্তিচুক্তিপন্থী ও বিরোধী উভয় পক্ষের বক্তব্য শুনছেন বলে জানান এ বামপন্থী নেতা। তিনি আরো জানান, সমাধান খুঁজে পেতে তাঁরা এখন সরকারের সঙ্গে সুচিন্তিত পথে কাজ করছেন এবং শিগগির কোনো নতুন খবর আসবে।

সূত্র : এএফপি।


মন্তব্য