kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


‘জানাজায় হামলা সুস্পষ্ট যুদ্ধাপরাধ’

ইয়েমেনে হুতিদের রাডার স্থাপনায় মার্কিন হামলা

কালের কণ্ঠ ডেস্ক   

১৪ অক্টোবর, ২০১৬ ০০:০০



ইয়েমেনে হুতিদের রাডার স্থাপনায় মার্কিন হামলা

ইয়েমেনে জানাজায় বিমান হামলার ঘটনাকে সুস্পষ্ট যুদ্ধাপরাধ বলে দাবি করেছে মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ। শনিবার সৌদি আরবের নেতৃত্বাধীন জোট বাহিনীর ওই বিমান হামলায় ১৪০ জন নিহত হয়েছিল।

এদিকে হুতি বিদ্রোহীদের নিয়ন্ত্রিত তিনটি রাডার স্টেশন লক্ষ্য করে বৃহস্পতিবার ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের রণতরী লক্ষ্য করে হুতি বিদ্রোহীদের ক্ষেপণাস্ত্র হামলা চালানোর অভিযোগে যুক্তরাষ্ট্র এই হামলা চালিয়েছে। বিদ্রোহীদের লক্ষ্য করে এই প্রথম যুক্তরাষ্ট্র সরাসরি হামলা চালাল।

জানাজায় হামলা চালানো সম্পর্কে মানবাধিকার সংস্থাটির মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকার পরিচালক সারা লেহ হুইটসন বলেন, ‘১৯ মাস ধরে অবৈধভাবে স্কুল, বাজার, হাসপাতাল, বিয়েবাড়ি এবং সাধারণ বাড়িতে হামলা চালানো হচ্ছে। সৌদি আরবের নেতৃত্বাধীন জোট এখন জানাজায়ও হামলা চালাচ্ছে। জানাজায় হামলা হওয়ার পর ইয়েমেনে যুদ্ধের নিয়মকানুন মানার ব্যাপারে আন্তর্জাতিক তদন্ত জরুরি হয়ে পড়েছে। ’

সৌদি জোট বাহিনী শুরুতে এই হামলার দায় অস্বীকার করেছিল। কিন্তু পশ্চিমের সরকারগুলো এ ব্যাপারে সমালোচনা শুরু করলে ঘটনার তদন্তের প্রতিশ্রুতি দিয়েছে। এ ছাড়া জানাজায় হামলায় আহতদের চিকিৎসার জন্য সৌদি আরব দেশটিতে অবরোধও শিথিল করেছে।

এদিকে জাহাজ লক্ষ্য করে হামলার জবাবে যুক্তরাষ্ট্রের ডেস্ট্রয়ার ইউএসএস নিেজ থেকে হুতিদের নিয়ন্ত্রিত তিনটি রাডার স্থাপনায় টোমাহক ক্রুজ ক্ষেপণাস্ত্র ছোড়া হয় বলে জানিয়েছে পেন্টাগন।   পেন্টাগনের প্রেস সচিব পিটার কুক বিবৃতিতে বলেছেন, ‘প্রাথমিক পর্যবেক্ষণে দেখা গেছে হামলায় লক্ষ্যবস্তুগুলো ধ্বংস হয়েছে। ’ তিনি বলেন, ‘লোহিত সাগর এবং বাব আল মানদেবের আন্তর্জাতিক জলসীমায় টহলের সময় ইউএসএস ম্যাসন এবং অন্য সব জাহাজ লক্ষ্য করে সম্প্রতি হামলা চালানো হয়েছিল। আমাদের সামরিক বাহিনীর সদস্য, আমাদের জাহাজ রক্ষা এবং আমাদের স্বাধীন চলাচল অব্যাহত রাখতে পাল্টা এই সীমিত হামলা চালানো হয়েছে। ’

গত বুধবার ইয়েমেনের হুতি বিদ্রোহী নিয়ন্ত্রিত অঞ্চল থেকে ইউএসএস ম্যাসন লক্ষ্য করে হামলা চালানো হয়েছিল। হামলায় অবশ্য মার্কিন জাহাজের কোনো ক্ষতি হয়নি। লক্ষ্যবস্তুতে আঘাত আনার আগেই ক্ষেপণাস্ত্রটি সাগরে পতিত হয়। এর আগে রবিবারও ম্যাসন ও আরেকটি রণতরী লক্ষ্য করে হামলা চালানো হয়েছিল। সেবারও লক্ষ্যবস্তু পর্যন্ত ক্ষেপণাস্ত্র পৌঁছাতে পারেনি। হুতিরা অবশ্য এসব হামলা চালানোর অভিযোগ অস্বীকার করেছে। সূত্র : এএফপি।


মন্তব্য