kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


আলেপ্পোতে দামেস্ক ও মস্কোর ব্যাপক বোমা হামলা

কালের কণ্ঠ ডেস্ক   

১৪ অক্টোবর, ২০১৬ ০০:০০



আলেপ্পোতে দামেস্ক ও মস্কোর ব্যাপক বোমা হামলা

সিরিয়ার আলেপ্পোয় বিদ্রোহী অধিকৃত এলাকাগুলোতে গতকাল বৃহস্পতিবার ভোরে নতুন করে ব্যাপক বিমান হামলা চালিয়েছে সিরিয়া ও রাশিয়া। ব্রিটেনভিত্তিক মানবাধিকার পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস ও বিদ্রোহীগোষ্ঠীর মুখপাত্র এ কথা জানিয়েছেন।

এর আগে সেখানে দুই দিনের বিমান হামলায় অন্তত ৭১ জন বেসামরিক লোক নিহত হয়েছে। বিপরীতে নগরীর সরকার নিয়ন্ত্রিত এলাকাগুলোতে বিদ্রোহীদের হামলায় অন্তত আটজন বেসামরিক লোক প্রাণ হারিয়েছে।

এদিকে সিরিয়া সংকট নিয়ে রাশিয়া ও ফ্রান্সের মধ্যে টানাপড়েন সৃষ্টি হওয়ার পর গতকাল দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীরা টেলিফোনে আলাপ করেছেন। কয়েক দিন আগে ফ্রান্সের এক মন্তব্যের জেরে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তাঁর ফ্রান্স সফর বাতিল করেন।

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস গতকাল জানায়, ভোরে বিদ্রোহী অধিকৃত আলেপ্পোর পূর্বাঞ্চলে ২০টিরও বেশি বিমান হামলা চালানো হয়। সিরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন জানায়, সরকার নিয়ন্ত্রিত এলাকায় ভোরে বিদ্রোহীরা রকেট হামলা চালিয়েছে। এটি একটি স্কুলে আঘাত করে। এতে চারটি শিশু নিহত হয়েছে।

সিরিয়ান সেনাবাহিনী আলেপ্পোকে পুনরায় নিজেদের নিয়ন্ত্রণে নেওয়ার জন্য ২২ সেপ্টেম্বর থেকে ব্যাপক হামলা শুরু করেছে। ২০১২ সাল থেকে নগরীর পূর্বাঞ্চলটি বিদ্রোহীদের দখলে রয়েছে।

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের প্রধান রামি আব্দেল রহমান বলেন, মঙ্গলবার বিদ্রোহী অধিকৃত এলাকাগুলোতে রাশিয়া ও সরকারি বাহিনীর হামলায় ৫৬ জন নিহত হয়েছে। এদের মধ্যে সাতটি শিশু রয়েছে। এ ছাড়া সরকারি ও রুশ বাহিনীর আরেকটি হামলায় বুধবার ১৫ জন বেসামরিক লোক প্রাণ হারায়। তুরস্কে অবস্থানরত আলেপ্পো-ভিত্তিক বিদ্রোহীগোষ্ঠী ফাস্তাকিমের মুখপাত্র জাকারিয়া মালহিফজি জানান, এসব হামলার বেশির ভাগই চালানো হয় বুস্তান আল কাসর এলাকায়। তিনি বলেন, ‘বোমাবর্ষণ আবার শুরু করা হয়েছে, আর এটি ব্যাপক। ’

এদিকে পুতিনের ফ্রান্স সফর বাতিলের পর রাশিয়া ও ফ্রান্সের দুই পররাষ্ট্রমন্ত্রী সিরিয়া ইস্যুতে আলোচনা শুরুর উদ্যোগ হিসেবে টেলিফোনে কথা বলেছেন। গতকাল ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জ্যঁ-মার্ক আয়রল্ত জানান, আলোচনার ব্যাপারে ফ্রান্সের আন্তরিকতার কথা রাশিয়াকে জানানো হয়েছে। এ বিষয়ে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে তাঁর আলাপ হয়েছে।

সূত্র : এএফপি।


মন্তব্য