kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


নোবেলের অর্থ গৃহযুদ্ধে ক্ষতিগ্রস্তদের দান করবেন সান্তোস

কালের কণ্ঠ ডেস্ক   

১১ অক্টোবর, ২০১৬ ০০:০০



নোবেলের অর্থ গৃহযুদ্ধে ক্ষতিগ্রস্তদের দান করবেন সান্তোস

কলম্বিয়ার প্রেসিডেন্ট হুয়ান মানুয়েল সান্তোস ঘোষণা দিয়েছেন, নোবেল পুরস্কারের যে অর্থ তিনি পাচ্ছেন তার পুরোটাই দেশটির অর্ধশতকের গৃহযুদ্ধে ক্ষতিগ্রস্তদের সহায়তায় দান করবেন। উত্তর-পশ্চিমাঞ্চলীয় চোকো এলাকার বোজায়া শহরে গত রবিবার গৃহযুদ্ধে ক্ষতিগ্রস্ত লোকজনের জন্য আয়োজিত এক ধর্মীয় অনুষ্ঠানে অংশ নেন সান্তোস।

অনুষ্ঠানে তিনি জানান, তাঁর পরিবারের সঙ্গে আলোচনার মাধ্যমে তিনি এ সিদ্ধান্ত নিয়েছেন।

টানা কয়েক বছরের চেষ্টার পর কট্টর বামপন্থী গোষ্ঠী রেভল্যুশনারি আর্মড ফোর্সেস অব কলম্বিয়ার (ফার্ক) বিদ্রোহীদের সঙ্গে গত মাসে চূড়ান্ত শান্তিচুক্তি সই করেন সান্তোস। এর মধ্য দিয়ে লাতিন আমেরিকার দীর্ঘতম রক্তক্ষয়ী সংঘাতের অবসান ঘটেছে। দেশটিতে এ সংঘাতে নিহত হয়েছে আড়াই লাখের বেশি মানুষ এবং বাস্তুচ্যুত হয় ৬০ লাখেরও বেশি মানুষ। পাঁচ দশকের রক্তস্রোত বন্ধের কারণে গত শুক্রবার ২০১৬ সালের শান্তিতে নোবেলজয়ী হিসেবে সান্তোসের নাম ঘোষণা করে নরওয়ের নোবেল কমিটি। অবশ্য গত ২ অক্টোবর গণভোটে দেশটির জনগণ ঐতিহাসিক ওই শান্তিচুক্তি প্রত্যাখ্যান করে।

নোবেল পুরস্কারের সম্মাননা হিসেবে সান্তোস একটি স্বর্ণপদক, সনদ ও ৮০ লাখ সুইডিশ ক্রোনার (প্রায় ৯ লাখ ৩২ হাজার ডলার) পাবেন। আগামী ১০ ডিসেম্বর নরওয়ের অসলোয় আনুষ্ঠানিকভাবে তাঁর হাতে এ পুরস্কার তুলে দেওয়া হবে।

গত রবিবার সান্তোস বলেন, ‘গত রাতে আমি আমার পরিবারের সঙ্গে আলোচনা করে এই ৮০ লাখ সুইডিশ ক্রোনার গৃহযুদ্ধে ক্ষতিগ্রস্তদের জন্য দান করার সিদ্ধান্ত নিয়েছি। ’ এর আগেও নোবেলপ্রাপ্তির সংবাদ পাওয়ার পর সান্তোস জানান, এ পুরস্কারকে তিনি উৎসর্গ করছেন কলম্বিয়ার দীর্ঘ যুদ্ধে নিহত ও ক্ষতিগ্রস্ত সব মানুষের প্রতি। তিনি বলেন, শান্তি সন্নিকটে, শান্তি সম্ভব। পুরো জাতিকে নিয়ে তিনি সেই সম্ভাবনাকে বাস্তব করে তুলবেন।

অবশ্য ফার্কের সঙ্গে করা ঐতিহাসিক শান্তিচুক্তি গণভোটে জনগণের দ্বারা প্রত্যাখ্যাত হওয়ার পর সান্তোসের এ পুরস্কারপ্রাপ্তির ঘটনা অনেকের কাছেই অপ্রত্যাশিত মনে হয়। সান্তোসের সঙ্গে ফার্কের বিদ্রোহী নেতা রদ্রিগো তিমোচেনকোকেও পুরস্কারটি না দেওয়ায় কিছু পর্যবেক্ষক বিস্ময় প্রকাশ করেন। সূত্র : বিবিসি।


মন্তব্য