kalerkantho

রবিবার । ১৯ ফেব্রুয়ারি ২০১৭ । ৭ ফাল্গুন ১৪২৩। ২১ জমাদিউল আউয়াল ১৪৩৮।


‘ক্লিনটনের চার নারীকে’ নিয়ে ট্রাম্পের সংবাদ সম্মেলন

কালের কণ্ঠ ডেস্ক   

১১ অক্টোবর, ২০১৬ ০০:০০



‘ক্লিনটনের চার নারীকে’ নিয়ে ট্রাম্পের সংবাদ সম্মেলন

হিলারি ও ট্রাম্পের বিতর্ক শুরুর আগে পরস্পরের সঙ্গে হাত মেলান হিলারির স্বামী বিল ক্লিনটন ও ট্রাম্পের স্ত্রী মেলানিয়া ট্রাম্প। ছবি : এএফপি

অভিযোগ নিয়ে দাঁড়িয়ে চার নারী। বাতাসে ভেসে বেড়াচ্ছে অনেক দিনের পুরনো ব্যভিচারের কাহিনী। এর সঙ্গে ফোড়ন হিসেবে যুক্ত হয়েছে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের নারীবিষয়ক অশ্লীল শব্দগুচ্ছ। এই ছিল দ্বিতীয় প্রেসিডেনশিয়াল বিতর্ক শুরুর আগে ট্রাম্পের আয়োজিত সংবাদ সম্মেলনের একটি খণ্ডচিত্র।

ক্যামেরা একে একে ঘুরে ফিরছে পওলা জোন্স, ক্যাথলিন উইলি, ক্যাথি শেলটন ও জুয়ানিটা ব্রোডরিকের চেহারার ওপর। তাঁরা সবাই ডেমোক্রেটিক দলের প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটনের স্বামী এবং সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনের কোনো এক সময়ের শয্যাসঙ্গিনী। তাঁদের মধ্যে সংবাদ সম্মেলনে প্রথম মুখ খোলেন জুয়ানিটা ব্রোডরিক, ‘ট্রাম্প হয়তো কিছু বাজে শব্দ ব্যবহার করেছেন। তবে বিল ক্লিনটন আমাকে ধর্ষণ করেছেন এবং হিলারি ক্লিনটন হুমকি দিয়েছেন। এ দুটি বিষয়ের (ট্রাম্প ও ক্লিনটনের আচরণ) মধ্যে তুলনাও চলে না। ’

বাকি তিন নারীর দুজন এ সময় প্যানেলে বসে ছিলেন। তাঁরাও ক্লিনটনের বিরুদ্ধে যৌন অসদাচরণের অভিযোগ করেন। তাঁদের একজনের সঙ্গে ক্লিনটনের আচরণসংক্রান্ত সমস্যার মিটমাট হয় আদালতের বাইরে। কোনো ক্ষেত্রেই ক্লিনটনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ আনা হয়নি।

আর চতুর্থ নারী ক্যাথি শেলটন বলেন, ৪০ বছর আগে তাঁর ধর্ষককে হিলারি রক্ষা করেছিলেন। সে সময় আইনজীবী ছিলেন হিলারি। সংবাদ সম্মেলন থেকে তাঁরা বিতর্কস্থলে যোগ দেন। রিপাবলিকান প্রার্থীর ব্যক্তিগত অতিথি হিসেবে বিতর্ক অনুষ্ঠানেও উপস্থিত ছিলেন তাঁরা।

হিলারি বিতর্কের মঞ্চে পা রাখার আগেই ট্রাম্পের করা ওই সংবাদ সম্মেলন এবং বিতর্ক অনুষ্ঠানে দর্শকদের মধ্যে এই চার নারীর উপস্থিতির কথা জানতেন। তবে যাঁকে নিয়ে এত আলোচনা সেই বিল ক্লিনটনের মধ্যে গতকাল বিতর্কের সময় কোনো ধরনের উদ্বেগ-উত্তেজনা দেখা যায়নি। বিতর্ক শুরুর আগে তিনি ট্রাম্পের স্ত্রী ম্যালানিয়া ও মেয়ে ইভানকার সঙ্গে হাত মেলান।

সূত্র : এএফপি।


মন্তব্য