kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


ট্রাম্পের অশালীন মন্তব্যে বিব্রত স্ত্রী মেলানিয়াও

কালের কণ্ঠ ডেস্ক   

১০ অক্টোবর, ২০১৬ ০০:০০



ট্রাম্পের অশালীন মন্তব্যে বিব্রত স্ত্রী মেলানিয়াও

নারীদের নিয়ে যুক্তরাষ্ট্রের রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্পের অশালীন মন্তব্যে শুধু যে রাজনৈতিক অঙ্গনই সমালোচনায় মুখর হয়েছে তা নয়, তাঁর মন্তব্যে বিব্রত বোধ করছেন তাঁর স্ত্রী মেলানিয়া ট্রাম্পও। তিনি এক বিবৃতিতে বলেছেন, তাঁর স্বামীর এমন বক্তব্য অগ্রহণযোগ্য ও অত্যন্ত অশোভন।

তিনি যে ট্রাম্পকে চেনেন, তাঁর সঙ্গে এমন বক্তব্য মেলে না।

নারীদের নিয়ে ডোনাল্ড ট্রাম্পের অশালীন মন্তব্যসংবলিত একটি ভিডিও গত শুক্রবার ফাঁস হয়। ২০০৫ সালের ওই ভিডিওতে ট্রাম্পকে নারী নিয়ে আপত্তিকর সব মন্তব্য করতে দেখা যায়। তাতে ট্রাম্প বলেছেন, তারকা হলে নারীদের নিয়ে যা ইচ্ছা তা-ই করা যায়। বিবাহিত এক নারীর সঙ্গে কিভাবে যৌন সম্পর্ক স্থাপনের চেষ্টা করে ব্যর্থ হয়েছেন, এর বর্ণনাও দেন তিনি। সুন্দরী নারী দেখলেই চুমু খেতে ইচ্ছা হয় বলে জানান তিনি।

ভিডিওটি ফাঁস হওয়ার পর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন থেকে ট্রাম্পকে সরে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন খোদ তাঁর নিজের দল রিপাবলিকান পার্টির অনেক নেতা। নির্বাচনের মাত্র এক মাস আগে নানামুখী সংকটের মধ্যে পড়েছে তাঁর নির্বাচনী প্রচারাভিযান। রিপাবলিকান বহু নেতা বলেছেন, তাঁরা ট্রাম্পকে ভোট দেবেন না। ট্রাম্প অশালীন মন্তব্যের জন্য দুঃখ প্রকাশ এবং ক্ষমা চেয়ে বিবৃতি দিলেও সমালোচনার ঝড় এখনো থামেনি।

অন্যদের সমালোচনা শোনার পাশাপাশি ট্রাম্পকে নিজের ঘর থেকেও সমালোচনা শুনতে হলো। তাঁর স্ত্রী মেলানিয়া এক বিবৃতিতে বলেছেন, তাঁর স্বামী যা বলেছেন তা গ্রহণযোগ্য নয়। ‘এটা আমার জন্যও আক্রমণাত্মক’ বলেন তিনি। তবে আমেরিকার জনগণ ট্রাম্পকে ক্ষমা করবে এমন আশা প্রকাশ করে তিনি বলেন, ‘আমি যে মানুষটিকে চিনি এ শব্দগুলো সেই মানুষটিকে প্রতিনিধিত্ব করে না। তাঁর নেতাসুলভ হৃদয় ও ভাবনা আছে। আমি আশা করি লোকজন তাঁকে ক্ষমা করবে এবং দেশ ও বিশ্বের গুরুত্বপূর্ণ ইস্যুগুলোকে প্রাধান্য দেবে। ’ মেলানিয়ার মতে, ট্রাম্প মনে-প্রাণে একজন নেতা।

ট্রাম্পকে নিয়ে এসব কথাবার্তা এমন এক সময়ে হচ্ছে, যখন ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটনের সঙ্গে দ্বিতীয় টেলিভিশন বিতর্কে বসছিলেন তিনি। সূত্র : বিবিসি।


মন্তব্য