kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


ফিলিস্তিনির গুলিতে দুই ইসরায়েলি নিহত

কালের কণ্ঠ ডেস্ক   

১০ অক্টোবর, ২০১৬ ০০:০০



ফিলিস্তিনির গুলিতে দুই ইসরায়েলি নিহত

অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলের বসতি স্থাপন পরিকল্পনায় যুক্তরাষ্ট্রের ক্ষোভ কমাতে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু শনিবার দেশটির পররাষ্ট্রমন্ত্রী জন কেরির সঙ্গে ফোনে কথা বলেছেন। এদিকে রবিবার জেরুজালেমে এক ফিলিস্তিনির গুলিতে এক পথচারী ও এক পুলিশ নিহত হয়েছে।

আহত হয়েছে ছয়জন। পুলিশের গুলিতে বন্দুকধারীও নিহত হয়েছে।

পশ্চিম তীরের প্রাণকেন্দ্রে ইসরায়েল বসতি স্থাপনের বড় পরিকল্পনা নিয়েছে। তাদের এ পরিকল্পনায় হোয়াইট হাউস গত সপ্তাহে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে। এই পদক্ষেপকে বিশ্বাসের সঙ্গে প্রতারণা বলে অভিহিত করে যুক্তরাষ্ট্র। বারাক ওবামা প্রশাসন সাম্প্রতিক সময়ে পশ্চিম তীরে ইসরায়েলের বসতি স্থাপনের পরিকল্পনায় সমালোচনার মাত্রা বাড়িয়ে দিয়েছে। সেই সঙ্গে সতর্ক করে দিয়ে জানিয়েছেন, এতে করে ইসরায়েল-ফিলিস্তিন দুই স্বাধীন রাষ্ট্র গঠনের সম্ভাবনা নষ্ট হয়ে যাচ্ছে।

হোয়াইট হাউসের এমন সমালোচনা ইসরায়েলের উদ্বেগ বাড়িয়ে দিয়েছে। তাদের আশঙ্কা, জানুয়ারিতে ক্ষমতা ছাড়ার আগে ওবামা প্রশাসন ইসরায়েলের বিরোধিতা সত্ত্বেও ফিলিস্তিনি সমস্যা সমাধানে জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলকে সমর্থন জানানোর পরিকল্পনা করতে পারে।

ইসরায়েলি কর্মকর্তা জানিয়েছেন, কেরির সঙ্গে আলোচনায় নেতানিয়াহু বলেছেন, নতুন বসতি স্থাপন পরিকল্পনা বিকল্প ব্যবস্থা হিসেবে নেওয়া হচ্ছে। ইহুদি আউটপোস্টের কাছে আদালতের নিষেধাজ্ঞার কারণে একটি আবাসিক এলাকা গড়ে তোলা সম্ভব না হলে বিকল্প হিসেবে এই ব্যবস্থা নেওয়া হচ্ছে।

ইসরায়েলি কর্মকর্তা আরো জানান, নেতানিয়াহু ও কেরির মধ্যে আঞ্চলিক বিষয় নিয়েও কথা হয়েছে, তবে ঠিক কী বিষয় নিয়ে কথা হয়েছে সে ব্যাপারে বিস্তারিত কিছু কর্মকর্তারা জানাতে পারেননি।

এদিকে রবিবার জেরুজালেমে পুলিশ স্টেশনের কাছে এক ট্রাম স্টেশনে গুলিতে এক পথচারী ও এক পুলিশ নিহত হয়েছে। পুলিশ জানিয়েছে, ৩৯ বছর বয়সী এক ব্যক্তি ট্রাম স্টেশনের দিকে এলোপাতাড়ি গুলি করতে থাকে। এতে ৬০ বছর বয়সী এক বৃদ্ধা ও এক পুলিশ নিহত হয়। বন্দুকধারী গুলি চালিয়ে গাড়িতে করে পালিয়ে যেতে থাকে। পুলিশ পিছু ধাওয়া করলে সে পুলিশকে লক্ষ্য করে গুলি করে। পুলিশও পাল্টা গুলি চালায়, এতে বন্দুকধারী নিহত হয়। সূত্র : এএফপি ও বিবিসি।


মন্তব্য