kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


পুলিশের হিংস্রতায় চুপ থাকবেন না সেরেনা

কালের কণ্ঠ ডেস্ক   

৯ অক্টোবর, ২০১৬ ০০:০০



পুলিশের অন্যায় আচরণের বিরুদ্ধে চুপ থাকবেন না বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের টেনিস তারকা সেরেনা উইলিয়ামস। পুলিশের হিংস্রতায় আতঙ্কিত সেরেনা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে লিখেছেন, ‘আমি চুপ থাকব না।

ফেসবুকে সেরেনা লিখেছেন, কয়েক দিন আগে তিনি তাঁর এক আত্মীয়কে (নেপিউ) সঙ্গে করে গাড়িতে যাচ্ছিলেন। যেতে যেতে গাড়িতে বসে কিছু কাজ সেরে নেওয়ার উদ্দেশ্যে গাড়ি চালানোর দায়িত্ব দিয়েছিলেন ১৮ বছর বয়সী নেপিউর হাতে। সবকিছু ঠিকঠাক শুরু হলেও হঠাৎ করে পুলিশের টহল গাড়ি তাঁদের পিছু নেয়। আর তখনই কয়েক মাস আগে পুুলিশের একটি হিংস্রতার ঘটনার কথা স্মরণ করে তাঁর মন আতঙ্কে কেঁপে ওঠে।

গত ৬ জুলাই মিনোসেটায় ফিলান্ডো ক্যাস্টাইল নামের এক ব্যক্তিকে তর্কাতর্কির একপর্যায়ে পুলিশ গুলি করে। ক্যাস্টাইলের বান্ধবী পুরো ঘটনাটি ভিডিও করে। পুলিশের গাড়ি পিছু নিলে ওই ভিডিওর কথা মনে পড়ায় আতঙ্ক ভর করে সেরেনার।

পুলিশের গাড়ি দেখে সেরেনা নিজের গাড়ির প্যানেলে তাকিয়ে নিশ্চিত হন গতিসীমা মেনেই গাড়ি চালাচ্ছেন তাঁর নেপিউ। এ সত্ত্বেও তাঁর ভয় হয়, পুলিশ তাঁদের থামিয়ে যদি ছেলেটির ক্ষতি করে। সেরেনা আরো লিখেছেন, ‘যদি আমার নেপিউর কিছু হয় তাহলে আমি নিজেকে ক্ষমা করতে পারব না। আমি পুরোপুরি বিশ্বাসী যে সবাই খারাপ নয়। ’ নিজে কেন গাড়ি চালাচ্ছিলেন না তা ভেবেও তাঁর আফসোস হয়।

মার্টিন লুথার কিংয়ের উদ্ধৃতি দিয়ে সেরেনা আরো লিখেছেন, ‘একটা সময় আসে যখন নীরবতা বিশ্বাসঘাতকতার নামান্তর। তাই আমি চুপ থাকব না। ’

সূত্র : বিবিসি।


মন্তব্য