kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


সিরিয়ায় মার্কিন বিমান গুলি করে নামানোর হুমকি রাশিয়ার!

কালের কণ্ঠ ডেস্ক   

৯ অক্টোবর, ২০১৬ ০০:০০



সিরিয়ার সরকারি বাহিনীর ওপর হামলাকারী বিমানকে গুলি করে নামানোর হুমকি দিয়েছে রাশিয়া। সিরিয়ায় সেনা অবস্থানের ওপর বিমান হামলা চালানোর বিরুদ্ধে মার্কিন নেতৃত্বাধীন জোটের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে এ হুমকি দেওয়া হয়েছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, সিরিয়ার আকাশে অপরিচিত যেকোনো কিছুকে গুলি করে নামানোর জন্য প্রস্তুত রয়েছে রাশিয়ার এস-৩০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা।

এস-৩০০ দিয়ে ক্ষেপণাস্ত্রের পাশাপাশি যুদ্ধবিমান এবং হেলিকপ্টারকে ভূপাতিত করা সম্ভব। রুশ সেনাবাহিনীর নিরাপত্তার জন্য সিরিয়ার তারতুস বন্দর এবং হেমেইমিম ঘাঁটিতে সম্প্রতি এস-৪০০ এবং এস-৩০০ বিমান প্রতিরক্ষাব্যবস্থা মোতায়েন করেছে রাশিয়া।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র জেনারেল ইগোর কোনাশেংকভ বলেছেন, ‘রাশিয়ান রিকন্সিলেয়েশন সেন্টারের অনেক সদস্য সিরিয়ায় ত্রাণ বিতরণ এবং যোগাযোগ রক্ষার কাছে নিয়োজিত রয়েছেন। এ অবস্থায় সিরিয়ায় সরকারি যেকোনো অবস্থানের ওপর ক্ষেপণাস্ত্র বা বিমান হামলা হলে তাতে রুশ সেনাদের জীবন বিপন্ন হবে। ’

কথিত ‘অদৃশ্য’ জেট বিমান নিয়ে অপেশাদারসুলভ চিন্তাভাবনা করা হলে তা হতাশাব্যঞ্জক বাস্তবতার মুখে পড়বে বলেও হুঁশিয়ারি উচ্চারণ করেন রুশ এ মুখপাত্র। তিনি বলেন, সিরিয়ার নিজেরই এস-২০০ এবং বিইউকে ব্যবস্থা রয়েছে। কয়েক বছরে এ দুই ধরনের বিমান প্রতিরক্ষা ব্যবস্থার উন্নয়ন ঘটিয়েছে সিরিয়া।

ওয়াশিংটন সিরিয়ার সরকারি অবস্থানের ওপর বিমান হামলার কথা ভাবছে বলে পশ্চিমা সংবাদ মাধ্যমে খবর প্রকাশিত হওয়ার পর এ হুঁশিয়ারি উচ্চারণ করল রাশিয়া। সূত্র : পার্সটুডে।


মন্তব্য