kalerkantho


রাশিয়া সাইবার হামলা চালাচ্ছে : যুক্তরাষ্ট্র

কালের কণ্ঠ ডেস্ক   

৯ অক্টোবর, ২০১৬ ০০:০০



যুক্তরাষ্ট্রের নির্বাচনে হস্তক্ষেপ করতে রাজনৈতিক সংস্থাগুলোর বিরুদ্ধে রাশিয়া সাইবার হামলা চালিয়েছে বলে আনুষ্ঠানিক অভিযোগ এনেছেন মার্কিন কর্মকর্তারা। একই সঙ্গে যথাযথ সময়ে ও স্থানে এর জবাব দেওয়া হবে বলেও হুঁশিয়ারি দিয়েছেন তাঁরা।

যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ জানায়, সম্প্র্রতি যেসব ই-মেইল হ্যাক হয়েছে সেগুলো রাশিয়া পরিচালিত চেষ্টার পদ্ধতি ও উদ্দেশ্যের সঙ্গে সংগতিপূর্ণ। চলতি বছর ডেমোক্রেটিক দলের মধ্যকার আলোচনার বিভিন্ন তথ্য হ্যাক করার খবর প্রকাশিত হয়। খবরে বলা হয়, নির্বাচন সংশ্লিষ্ট বিভিন্ন তথ্য হ্যাক করার ঘটনা তদন্তাধীন রয়েছে। তবে কর্মকর্তারা জানান, এসব চেষ্টার সঙ্গে রাশিয়ার সরকার সরাসরি জড়িত নয়।

রাশিয়ার কর্মকর্তারা সংবাদ সংস্থা ইন্টারফ্যাক্সকে জানান, তাঁদের বিরুদ্ধে সাইবার হামলার যে অভিযোগ আনা হয়েছে তা ‘কাণ্ডজ্ঞানহীন’। তবে যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্ট ও নির্বাচন নিরাপত্তাবিষয়ক জাতীয় গোয়েন্দা পরিচালক শুক্রবার এক যৌথ বিবৃতিতে জানান, ক্রেমলিনের উচ্চপদস্থ কর্মকর্তারা কিছু সফল সাইবার হামলার সঙ্গে প্রায় নিশ্চিতভাবেই জড়িত।

বিবৃতিতে বলা হয়, ‘আমাদের বিশ্বাস, রাশিয়ার শুধু ঊর্ধ্বতন কর্মকর্তারা এসব কর্মকাণ্ড চালানোর ক্ষমতা রাখেন। ’ তবে যুক্তরাষ্ট্রের বিকেন্দ্রীকরণ ব্যবস্থা এবং বহুমুখী পরীক্ষা-নিরীক্ষা ও ভারসাম্যের কারণে যেকোনো ধরনের ব্যালট ও নির্বাচনের ফলাফল পাল্টে দেওয়া ‘খুবই কঠিন’। এবার নির্বাচনী প্রচারণাকালে বেশ কিছু বিব্রতকর ই-মেইল চালাচালির খবর ফাঁস হয়েছে।

গত জুলাই মাসে এক হ্যাকার ডেমোক্রেটিক দলের বিভিন্ন নথিপত্র হ্যাক করার দাবি করেছেন। তিনি নিজেকে গুসিফার ২.০ বলে পরিচয় দেন। প্রথম পর্যায়ে অনেক মার্কিন কর্মকর্তা এ জন্য রাশিয়াকে দায়ী করেন। তবে সে সময় মস্কো এ অভিযোগ প্রত্যাখ্যান করে ওয়াশিংটন থেকে ‘ক্ষতিকর রাশিয়াবিরোধী বাগাড়ম্বর’ চালানো হচ্ছে দাবি করে এর নিন্দা জানায়। সূত্র : এএফপি।


মন্তব্য