kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


আবারও রাজনীতিতে ফিরছেন ব্লেয়ার!

কালের কণ্ঠ ডেস্ক   

৮ অক্টোবর, ২০১৬ ০০:০০



আবারও রাজনীতিতে ফিরছেন ব্লেয়ার!

ব্রিটেনের রাজনীতিতে আবারও ফিরে আসতে পারেন সাবেক প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার। এ ইঙ্গিত দিয়েছেন ব্লেয়ার নিজেই।

ব্রিটেনকে ইরাকের বিরুদ্ধে যুদ্ধে জড়ানোর জন্য ব্যাপকভাবে সমালোচিত ব্লেয়ার বলেছেন, ব্রিটিশ রাজনীতিতে মধ্যপন্থীরা যে রকম বিপদের মধ্যে আছে, তাতে তিনি কী ভূমিকা পালন করতে পারেন, তা নিয়ে ভাবছেন।

লেবার দলীয় সাবেক প্রধানমন্ত্রী ব্লেয়ার ২০০৭ সালে ব্রিটিশ রাজনীতি থেকে অবসরে যান। সম্প্রতি ‘এস্কোইয়ার’ ম্যাগাজিনকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ব্রিটেন যেভাবে ‘এক দলীয় রাষ্ট্রে’ পরিণত হচ্ছে তাতে তিনি উদ্বিগ্ন। জেরেমি করবিনের নেতৃত্বে লেবার পার্টি যে পথে যাচ্ছে, ব্লেয়ার এর কড়া সমালোচক।

সাক্ষাৎকারে ব্লেয়ার বলেন, ব্রিটিশ রাজনীতিতে মধ্যপন্থীরা যে রকম বিপদের মধ্যে আছে, তাতে তিনি নতুন করে তাঁর ভবিষ্যৎ এবং এ ক্ষেত্রে তিনি কী ভূমিকা পালন করতে পারেন, তা নিয়ে ভাবছেন তিনি। ব্লেয়ারের নেতৃত্বে লেবার পার্টি পর পর তিনটি নির্বাচনে জয়ী হয়। কিন্তু ২০০৩ সালে ব্রিটেনকে ইরাকের বিরুদ্ধে যুদ্ধে নামানোর পর ব্লেয়ার তীব্র সমালোচনার মুখে পড়েন। লেবার পার্টির অনেক সমর্থক এবং ব্রিটেনের অনেক মানুষ ব্লেয়ারের এ সিদ্ধান্তে ক্ষুব্ধ হয়েছিল। ইরাক যুদ্ধের ব্যাপারে ব্রিটেনে চলতি বছর যে সরকারি তদন্ত রিপোর্ট প্রকাশিত হয়, তাতে ব্লেয়ারের সমালোচনা করা হয়।

প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ানোর পর থেকে টনি ব্লেয়ার দীর্ঘদিন মধ্যপ্রাচ্যবিষয়ক বিশেষ দূত হিসেবে কাজ করেছেন। তবে এর পাশাপাশি তিনি নানা ধরনের ব্যবসা ও বাণিজ্যিক প্রতিষ্ঠানের কাজে যুক্ত থেকে বিপুল অর্থ উপার্জন করেন। সূত্র : বিবিসি।


মন্তব্য