kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


প্রণবের অবসর আবাস হিসেবে দিল্লিতে বাসা বরাদ্দ

কালের কণ্ঠ ডেস্ক   

৭ অক্টোবর, ২০১৬ ০০:০০



প্রণবের অবসর আবাস হিসেবে দিল্লিতে বাসা বরাদ্দ

ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় সম্ভবত দ্বিতীয় মেয়াদে এই পদে থাকছেন না সেই ইঙ্গিতই স্পষ্ট হয়ে উঠেছে। কেন্দ্রীয় নগর উন্নয়ন মন্ত্রণালয় তাঁর  অবসর আবাস হিসেবে রাজধানী নয়াদিল্লিতে একটি বাসা বরাদ্দ করেছে।

দিল্লির ৩৪, এ পি জে আব্দুল কালাম রোডের বাংলোটাকে প্রণব মুখোপাধ্যায় চাইলে ঢালাও সংস্কার করা হবে বলেও জানিয়েছে মন্ত্রণালয়।

অবসর নেওয়ার পর এই বাঙালি রাষ্ট্রপতি কোথায় থাকবেন এই জল্পনাও চলছিল বেশ কিছুদিন ধরে। কেউ বলেছিলেন, বীরভূমের মিরাটি গ্রামেই ফিরবেন। কেউ বলেছিলেন, মুর্শিদাবাদের রঘুনাথগঞ্জে বাংলোটা বানিয়েছেন অবসর যাপনের জন্যই। কেউ বলছিলেন, কলকাতাই আদর্শ জায়গা হবে। কিন্তু ভারতের রাষ্ট্রপতি পদে প্রণবের মেয়াদ ফুরনোর বেশ খানিকটা আগেই সে জল্পনার অবসান হলো। তিনি অবসর জীবন দিল্লিতেই কাটাবেন, মোটামুটি নিশ্চিত হয়ে গেল বিষয়টি। তিনি যে দ্বিতীয় বার রাষ্ট্রপতি হওয়ার দৌড়ে থাকছেন না, স্পষ্ট হয়ে গেল তাও।

রাষ্ট্রপতি পদে প্রণবের মেয়াদ এখনো খানিক বাকি। ২০১৭-র জুলাই মাস পর্যন্ত কার্যকাল তাঁর। কিন্তু নগর উন্নয়ন মন্ত্রণালয় বলছে, রাষ্ট্রপতি পদে ওনার মেয়াদ ফুরনোর খানিকটা আগেই তাঁর জন্য সাজিয়ে-গুছিয়ে অবসর আবাস তৈরি রাখতে চায় সরকার। তাই এখন থেকেই তোড়জোড় শুরু করা হয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিভিন্ন মঞ্চে একাধিক বার রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের ভূয়সী প্রশংসা করেছেন। বারবার বলেছেন, প্রণব মুখোপাধ্যায়ের মতো একজন অভিজ্ঞ রাজনীতিককে দেশের শীর্ষ সাংবিধানিক পদে পেয়ে তিনি প্রধানমন্ত্রী হিসেবে নিজেকে সৌভাগ্যবান মনে করছেন। প্রণব মুখোপাধ্যায় তাঁকে অভিভাবকের মতো পথ দেখিয়েছেন বলেও মোদি মন্তব্য করেছেন। মোদির এসব মন্তব্য কিছুটা জল্পনার সৃষ্টি করেছিল রাষ্ট্রপতি পদে আজীবন কংগ্রেসি প্রণবের দ্বিতীয়বার নির্বাচিত হওয়া নিয়ে। তবে নগর উন্নয়ন মন্ত্রণালয় তাঁর জন্য অবসর আবাস সাজিয়ে তোলার তোড়জোড় শুরু করায় সেই জল্পনায় ইতি পড়ল।

সাবেক ঔরঙ্গজেব রোড তথা বর্তমান এ পি জে আব্দুল কালাম রোডের ওই বাংলো শেষ বার বরাদ্দ হয়েছিল লোকসভার সাবেক স্পিকার পি এ সাংমার নামে। চলতি বছরেই প্রয়াত হয়েছেন সাংমা। কিন্তু মেন গেটে এখনো সাংমার নেমপ্লেট। বাংলোটি এখনো পর্যন্ত সাংমার পরিবারের হাতেই। তাঁর নির্বাচনী ক্ষেত্র মেঘালয়ের তুরা থেকে জয়ী হয়ে এখন লোকসভার সদস্য ছেলে কনরাড সাংমা। কনরাড ওই বাংলোতেই থাকছেন। কিন্তু ওই বাংলো ভারত সরকারের টাইপ-এইট প্রপার্টি, অর্থাৎ সর্বোচ্চ স্তরের সরকারি আবাসন। প্রথম বার সংসদ সদস্য হয়েই কেউ টাইপ-এইট প্রপার্টিতে থাকতে পারেন না। তাই কনরাড সাংমাকে ওই বাংলো ছাড়তে বলেছে নগর উন্নয়ন মন্ত্রণালয়। পরিবর্তে কনরাডকে সংসদ সদস্যদের জন্য নির্দিষ্ট আবাসন দেওয়া হবে। আর ওই সুবিশাল বাংলোকে প্রণব মুখোপাধ্যায়ের অবসর আবাস হিসেবে সাজিয়ে তোলা হবে।

সূত্র : আনন্দবাজার।


মন্তব্য