kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


ফার্ক অস্ত্রবিরতির মেয়াদ শেষ হচ্ছে ৩১ অক্টোবর

কালের কণ্ঠ ডেস্ক   

৬ অক্টোবর, ২০১৬ ০০:০০



কলম্বিয়ার সরকার ও রেভল্যুশনারি আর্মড ফোর্সেস অব কলম্বিয়া (ফার্ক) বিদ্রোহীদের মধ্যে হওয়া অস্ত্রবিরতির মেয়াদ ৩১ অক্টোবর শেষ হবে। গত মঙ্গলবার এ কথা জানিয়েছেন কলম্বিয়ার প্রেসিডেন্ট হুয়ান মানুয়েল সান্তোস।

একই সঙ্গে তিনি আশা প্রকাশ করেছেন, কলম্বিয়ার সংঘাত নিরসনের উপায় খুঁজে বের করতে প্রয়োজনীয় চুক্তি করার দিকে এগিয়ে যেতে পারবেন। এ ব্যাপারে বিরোধীদলীয় নেতা ও সাবেক প্রেসিডেন্ট আলভারো উরিবের সঙ্গে গতকাল বুধবার সান্তোসের বৈঠক হওয়ার কথা ছিল।

গত সপ্তাহে কিউবার রাজধানী হাভানায় সান্তোস ও ফার্ক নেতা তিমোচেনকোর মধ্যে‘ঐতিহাসিক’ শান্তিচুক্তি সই হয়। কিন্তু এটি গত রবিবার গণভোটে প্রত্যাখ্যান করে কলম্বিয়ার জনগণ।

গত মঙ্গলবার টেলিভিশনে প্রচারিত এক ভাষণে সান্তোস বলেন, ‘আমি আশা করছি, এ সংঘাত সমাধানের উপায় খুঁজে বের করতে প্রয়োজনীয় চুক্তি করার দিকে আমরা এগিয়ে যেতে পারব। কারণ কলম্বিয়ার সব পক্ষই ৫০ বছরের বেশি সময় ধরে চলা এ সংঘাতের অবসান চায়। ’

এদিকে কলম্বিয়ার বিরোধী দলগুলো এ চুক্তির অনেক অংশের বিষয় নিয়ে পুনরায় আলোচনার ওপর জোর দিচ্ছে। বিরোধী দলগুলো বলছে, তারা কংগ্রেসে বিদ্রোহীদের আসন পাওয়ার নিশ্চয়তা দিতে চায় না। কলম্বিয়ার সাবেক প্রেসিডেন্ট আলভারো উরিবে কলম্বিয়ার বিরোধী দলগুলোর নেতৃত্ব দিচ্ছেন। চুক্তিটি নিয়ে উরিবে ও কলম্বিয়ার আরেক সাবেক প্রেসিডেন্ট আন্দ্রেস পাস্ত্রানার সঙ্গে প্রেসিডেন্ট সান্তোসের গতকাল সাক্ষাতের কথা ছিল। সূত্র : বিবিসি, এএফপি।


মন্তব্য